‘ভুল চিকিৎসায়’ মৃত্যুর মুখে গৃহবধূ

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৭ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৪

নরসিংদীর মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক নার্সের ভুল চিকিৎসায় শাহনাজ পারভীন নামে ছয় মাসের এক অন্তঃসত্ত্বা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

শাহনাজ উপজেলার শুকুন্দী ইউনিয়নের দিঘাকান্দী গ্রামের দিনমজুর আবুল কালামের স্ত্রী। বর্তমানে তিনি বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

শাহনাজের স্বামী আবুল কালাম অভিযোগ করেন, গত রবিবার বিকালে আমার স্ত্রীর পেট ব্যথা শুরু হলে মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসি। সেখানে পূর্বপরিচিত হাসপাতালের নার্স পারভিন বেগমের সাথে কথা বলার পর তিনি আমার স্ত্রীকে লেবার রুমে নিয়ে যান। কিছুক্ষণ পর বের হয়ে তিনি জানান, শাহনাজের গর্ভের সন্তানটি মৃত অবস্থায় রয়েছে। পরে নার্স পারভিন আক্তার জরুরি কাজে ঢাকায় চলে যান এবং মার্জিয়া আক্তার নামে আরেক নার্সকে বিষয়টি দেখার জন্য দায়িত্ব দেন। পরবর্তীতে নার্স মার্জিয়া বেগম কোন ডাক্তারের সাথে পরামর্শ ও পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই পেটের বাচ্চা বের করার চেষ্টা করেন। এক পর্যায়ে রোগীর প্রচুর রক্তক্ষরণ শুরু হয় এবং জ্ঞান হারিয়ে ফেলেন। রোগীর অবস্থা আশঙ্কাজনক দেখে নার্স মার্জিয়া বেগম রোগীর স্বামীকে ডেকে ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে তিনি দ্রুত হাসপাতাল ত্যাগ করেন।

পরে রোগীর স্বজনরা অ্যাম্বুল্যান্স নিয়ে প্রথমে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে যান। সেখানে একদিন চিকিৎসাধীন থাকার পর রোগীর অবস্থা আরও গুরুতর হওয়ায় দায়িত্বরত চিকিৎসক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন।

সোমবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানেও একদিন চিকিৎসাধীন থাকার পর অবস্থার উন্নতি না হওয়ায় মঙ্গলবার বিকালে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে মূমুর্ষূ অবস্থায় রোগীকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

আবুল কালাম আরও জানান, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করে জানান, গর্ভের সন্তানটি টেনে বের করায় তার হাত পা ছিঁড়ে যায়। তার কিছু অংশ বের করতে পারলেও বাকি অংশ গর্ভেই ছিল। বাংলাদেশ মেডিকেলের চিকিৎসকরা দুটি অস্রপচারের মাধ্যমে বাকি অংশ বের করতে সক্ষম হয়েছেন।

চিকিৎসকরা জানান, গর্ভের সন্তানের বয়স প্রায় ছয় মাস হয়েছিল।

এ বিষয়ে অভিযুক্ত নার্স মার্জিয়া বেগম ঘটনার সত্যতা স্বীকার করেন।

মনোহরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রশাসক ডা. মো. শফীকুল আলম বলেন, রোগীর স্বামী মোবাইল ফোনে ঘটনা সম্পর্কে আমাকে অবগত করেছেন। লিখিত অভিযোগ পেলে তদন্তপূর্বক বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :