বর্ণিল সাজে ঐতিহ্যবাহী রমনা কালীমন্দির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪৭ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪২

দেবীর আগমনী বার্তায় উৎসবের আমেজ এখন হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে। মঙ্গলবার থেকে ঢাক-ঢোল, কাঁসার ঘণ্টা, শাঁখ আর উলুধ্বনিতে মুখর হয়ে উঠবে সারা দেশের পূজামণ্ডপগুলো। হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার জন্য ৩০ হাজারেরও বেশি মণ্ডপ প্রস্তুত রয়েছে। অন্যান্য মণ্ডপের মতো রাজধানীর রমনা কালীমন্দিরও পুরোপুরি প্রস্তুত। বর্ণিল সাজে সাজানো হয়েছে ঐতিহ্যবাহী এই মন্দিরটি।

রমনা কালীমন্দিরের আয়োজকরা জানিয়েছেন, ভক্তদের জন্য তাদের মণ্ডপ পুরোপুরি প্রস্তুত।

গত বছরের তুলনায় এবার রাজধানীতে সাতটি পূজামণ্ডপ বেড়েছে। ‘ক’ ক্যাটাগরিতে চারটি ও ‘খ’ ক্যাটাগরিতে পাঁচটিসহ মোট চার ক্যাটাগরিতে ২৩১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রমনা কালীমন্দির ‘খ’ ক্যাটাগরিতে রয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে অবস্থিত রমনা কালীমন্দিরে গিয়ে দেখা গেছে, মণ্ডপে ঢুকতে বাংলা একাডেমির উল্টো দিকে বিশাল তোরণ নির্মাণ করা হয়েছে। মন্দিরের বাইরেও নির্মাণ করা হয়েছে বিশাল আরও একটি তোরণ। মন্দিরের ভেতরে প্রতিমা তৈরিও হয়ে গেছে। রাতের মধ্যে সার্বিক সাজসজ্জার কাজ শেষ হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন নৌকায় চড়ে। ফলে ধরণীতে শস্য বৃদ্ধি পাবে। আর বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে দেবী স্বর্গলোকে বিদায় নেবেন ঘোটকে চড়ে, ফল-ছত্রভঙ্গস্তুরঙ্গমে।

গত ১৯ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে দেবীপক্ষ। ৯ আশ্বিন (২৬ সেপ্টেম্বর) সায়ংকালে দেবীর বোধন ও ষষ্ঠীবিহীত পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় উৎসবের আনুষ্ঠানিকতা। এরপর পর্যায়ক্রমে ১০ আশ্বিন (২৭ সেপ্টেম্বর) মহাসপ্তমী, ১১ আশ্বিন (২৮ সেপ্টেম্বর) মহাষ্টমী, ১২ আশ্বিন (২৯ সেপ্টেম্বর) মহানবমী এবং ১৩ আশ্বিন (৩০ সেপ্টেম্বর) বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মাধ্যমে দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

রমনা কালী মন্দিরের পূজা উদযাপন কমিটির সদস্য সচিব ‍উৎপল সাহা ঢাকাটাইমসকে বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় এবার ঐতিহ্যবাহী রমনা কালীমন্দিরে এমন আয়োজন হয়নি। এবার আমরা ভিন্নতা আনার চেষ্টা করেছি। সাজসজ্জা ও সার্বিক নিরাপত্তাসহ সব বিষয়ে আশা করি ভক্তরা এখানে এসে খুশি হবেন। আশা করি আজকে (সোমবার) রাতের মধ্যে পুরোপুরি প্রস্তুতি শেষ হবে।’

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :