শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন কাল

বিজ্ঞান ও তথ‌্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৭, ১২:৩৬

যশোরে নবনির্মিত ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’ উদ্বোধন হচ্ছে কাল। রবিবার সকাল সাড়ে এগারোটায় বঙ্গভবন থেকে ভিডিও করফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এই পার্কের উদ্বোধন করবেন।

হাইটেক পার্ক কর্তৃপক্ষ জানায়, ১২ ডিসেম্বর সারাদেশে প্রথমবারের মতো ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ পালন করা হবে। এর আগেই ১০ ডিসেম্বর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক উদ্বোধন করা হচ্ছে।

এ অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ছুটির দিনগুলোতে যোগাযোগ ও প্রযুক্তি-বিষয়ক মন্ত্রণালয়ের অফিস খোলা রাখা হয়েছে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে যশোরের বেজপাড়া এলাকায় ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়। এতে ব্যয় হয় ২৪১ কোটি টাকা। মোট জায়গার পরিমাণ দুই লাখ ৩২ হাজার বর্গফুট। প্রতিটি ফ্লোরে ১৪ হাজার বর্গফুটের জায়গা রয়েছে।

চলতি মাসে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা। ধারণা করা হচ্ছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ১২ হাজার লোকের কর্মসংস্থান হবে।

এই হাইটেক পার্কে আধুনিক সকল সুযোগ-সুবিধাসহ রয়েছে। ১৫তলা বিশিষ্ট মাল্টিটেন্যান্ট বিল্ডিং, আন্তর্জাতিক থ্রি-স্টার মানের আবাসন ও জিমনেসিয়ামের সুবিধাসহ ১২তলা বিশিষ্ট ডরমিটরি বিল্ডিং, একটি ক্যান্টিন ও এ্যাম্ফিথিয়েটার। ৩৩ কেভিএ পাওয়ার সাব-স্টেশন, ফাইবার অপটিক ইন্টারনেট লাইন এবং অন্যান্য ইউটিলিটি সার্ভিসের সুবিধা থাকছে এতে।

রূপকল্প-২০২১ এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) নির্ধারিত সময়ের পূর্বে অর্জনের লক্ষ্যে দেশের সকল বিভাগ/জেলায় হাই-টেক/আইটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়। এ পর্যন্ত ২৮টি হাই-টেক/আইটি পার্ক স্থাপনের কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এর মধ্যে ঢাকার কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

এর আগে ৫ অক্টোবর সফটওয়্যার পার্কে চাকরি মেলা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩০টি প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নিয়েছিলো। ধারণা করা হচ্ছে, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে প্রায় ১২ হাজার লোকের কর্মসংস্থান হবে।

যশোর সফটওয়‌্যার টেকনোলজি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহাঙ্গীর আলম ঢাকাটাইমসকে বলেন, ‘হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি যাচাইবাছাই করে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানকে এই পার্কে জায়গা বরাদ্দ দিয়েছে। স্টার্টআপদের জন্য আমরা ১৩ তলায় একটা ফ্লোর নির্ধারণ করে দিয়েছি। সেখানে ইতোমধ্যে দুটি স্টার্টআপ জায়গা বরাদ্দ পেয়েছে। আরও ২০-২০টি কোম্পানিকে বাছাই করব। এ ক্ষেত্রে তরুণ উদ্যোক্তাদের প্রাধান্য দেয়া হবে ।’

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :