নেপালে রানার মোটরসাইকেল রপ্তানি বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৭, ১৮:০৭ | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৭, ১৮:০৬

নেপালের বাজারে নতুনভাবে যাত্রা করেছে রানার অটোমোবাইলস লিমিটেড। ১৬ ডিসেম্বর দেশটির আগের চেয়ে বেশি সংখ্যক মোটরসাইকেল রপ্তানি করেছে প্রতিষ্ঠানটি।

নেপালের সর্ববৃহৎ মোটরসাইকেল আমদানিকারক প্রতিষ্ঠান রমন মোটর্স পুরো নেপাল জুড়ে রানারের মোটরাইকেল বিক্রি করবে। এজন্য আগেই রানার অটোমোবাইলস রমন মোটর্সকে নেপালের ডিস্ট্রিবিউটর নিয়োগ করেছিল।

১৬ ডিসেম্বর নেপালের কাঠমান্ডুতে উদ্বোধনী অনুষ্ঠানে ৮০ থেকে ১৫০ সিসির ৭ টি মডেলের মোটরসাইকেল অবমুক্ত করেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসফি বিনতে সামস। এসময় উপস্থিত ছিলেন, রানার রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, রানার অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুকেশ শর্মা, রমন মোটর্সেও প্রধান নির্বাহী কর্মকর্তা রমন মেহতাসহ উভয় প্রতিষ্ঠানের কর্তারা।

এ বছরের ২০ জানুয়ারি প্রথমবারের মতো ‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ডের মোটরসাইকেল নেপালে রপ্তানির মাধ্যমে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করে শুরু করে রানার অটোমোবাইলস লিমিটেড।।

দেশটির প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের নিজস্ব এ ব্যান্ডটি জায়গা করে নেওয়া ছিল খুবই চ্যালেঞ্জের। কিন্ত প্রাথমিক অবস্থা কাটিয়ে বর্তমানে ভালোই সাড়া পাচ্ছে। চাহিদাও বাড়ার কারণে নেপালে রমন মোটর্স রানারের বিক্রয় নেটওয়ার্ক আরো জোরদার করবে।

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, ‘নেপালের বাজার আমাদের জন্য গর্বের। নেপালের মাধ্যমেই প্রথম বাংলাদেশি ব্র্যান্ড হিসেবে রানার মোটরসাইকেল রপ্তানি শুরু করেছি। উচ্চ মান সম্পন্ন মোটরসাইকেল এবং সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা প্রদানের মাধ্যমে নেপালের ভোক্তাদের আস্থা অর্জন করতে চায় রানার।

উল্লেখ্য, ২০০০ সালে মোটরসাইকেল আমদানি করে বাজারজাত শুরু করে রানার। ২০০৭ সালে ময়মনসিংহের ভালুকায় রানার বাংলাদেশে প্রথম মোটরসাইকেলের কম্পোনেন্টস তৈরির মাধ্যমে স্থানীয়ভাবে মোটরসাইকেল উৎপাদন শুরু করে যা বুয়েট এবং বিআরটিএ অনুমোদন দেয়।

পরবর্তীতে ২০১১ সালে রানার পানচিং, ওয়েল্ডিং, পেইন্টিং, অ্যাসেম্বলিং, টেস্টিং ইত্যাদি মেশিনারিজ স্থাপনের মাধ্যমে মোটরসাইকেল উৎপাদনকারী হিসাবে সরকারী অনুমোদন লাভ করে। পূর্ণাঙ্গ মোটরসাইকেল কারখানা হিসেবে ২০১২ সালে পুরোদমে উৎপাদন শুরু করে।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :