‘শহর পরিচ্ছন্নতায় পঞ্চায়েত ও ইমামদের এগিয়ে আসার আহ্বান’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৮, ১৬:০০
ফাইল ছবি

শহর পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য নাগরিক মানসিকতায় পরিবর্তন আনতে পঞ্চায়েত প্রধান ও ইমামদের এগিয়ে আসার আহবান জানিয়ে ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ‘আমি তিন বছর ধরে বলে আসছি, কিন্তু আপনারা একবার বললে নাগরিকরা অবশ্যই শুনবে। আপনারাই পারেন নাগরিক ভাবনায় স্বচ্ছতার পরিবর্তন আনতে’।

বুধবার রাজধানীর বেইলী রোডের 'স্বচ্ছ ঢাকা' বিষয়ক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন মেয়র খোকন। অফিসার্স ক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ডিএসসিসির বিভিন্ন ওয়ার্ডের পঞ্চায়েত কমিটির প্রধান ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সপ্তাহব্যাপি পরিচ্ছন্নতা অভিযান চালাবে ডিএসসিসি। এ অভিযান সফলের লক্ষ্যেই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মেয়র খোকন বলেন, ‘নিজের ঘরের মতো শহরকেও নিজের ভাবতে হবে। যতœশীল হতে হবে। তবেই পরিচ্ছন্ন নগর হবে। সেবামূলক কার্যক্রমের মাধ্যমে জাতির জনককে শ্রদ্ধা জানানো সর্বোত্তম উপায়, সে জন্য স্বচ্ছ ঢাকা প্রকল্প হাতে নিয়েছি’।

মেয়র বলেন, রাজধানীতে আগে দশ ভাগ স্ট্রিটল্যাম্প জলত না, নিরানব্বই ভাগ স্ট্রিটল্যাম্প করে দিয়েছি। প্রায় শতভাগ রাস্তায় এলইডির আলো জ্বলে। ৮৫ ভাগ রাস্তা চলাচলের উপযোগী। আগামী শুষ্ক মৌসুমের আগেই ৯৯ ভাগ রাস্তা চলাচলের উপযোগী হবে।

শহরের পার্কগুলি দখল ছিল, ইংলিশ রোডের ট্রাক স্ট্যান্ড দখল মুক্ত করেছি, কিছু দিনের মধ্যেই নগরবাসী একত্রিশটি পার্ক উপহার পাবেন উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ওসমানি উদ্যানে গোস্সা নিবারনী পার্ক গড়ে তোলা হচ্ছে। এখানে আসলে দুই ঘন্টায় মন ভালো হয়ে যাবে। উদ্বোধনী দিনের পরদিন পচিশটি দেশে এটির খবর প্রচার হয়েছে। বিশ^ব্যাপী প্রথম এই ধারণা দিয়েছে ঢাকাদক্ষিন সিটি করপরেশন।

ফুটপাতগুলি দখল মুক্ত করা হয়েছে উল্লেখ করে মেয়র খোকন বলেন, ‘চেষ্টা করে যাচ্ছি নাগরিকদের সুখে-দুখে পাশে থাকবার। একুশ হাজার নাগরিকদের স্বাস্থ্য সেবা দিয়ে আামাদের প্রিয় নেতাকে স্মরন করেছি। বিনা মুল্যে চিকিৎসা দিয়েছি, চিকুনগুনিয়া মোকাবেলা করেছি।

নগরবাসীর আরো সহযোগীতা পেলে একটি কাক্সিক্ষত শহর হিসেবে গড়ে তুলতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় পঞ্চায়েত প্রধানরা তাদের কার্যক্রম ভাড়া দোকান কিংবা ভাড়াবাড়িতে পরিচালিত হচ্ছে উল্লেখ করে ডিএসসিসি থেকে সুনির্দিষ্ট জায়গা বরাদ্ধ চান। পাশাপাশি স্বচ্ছ ঢাকা কার্যক্রম সফলে নিজেদের প্রচেষ্টা চালানোর কথাও বলেন তারা।

মতবিনিময়ে স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, ‘সকলে মিলে সচেতন হলে ঢাকা শহরকে বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন শহর করতে পারব। আসুন ঢাকা শহর পরিস্কার করে বঙ্গবন্ধুর প্রতি সম্মান প্রদর্শন করি’।

কাউন্সিলর হাজী মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, ‘শহরবাসীকে মেয়র স্বচ্ছ রাজ্যে নিয়ে যেতে চান, যেখানে আমরা শান্তিতে ঘুমাবো। এর জন্য আমাদের নৈতিক চরিত্রের পরিবর্তন করতে হবে। এই নগরীকে পরিচ্ছন্ন রাখতে হবে’।

সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান বর্জ্য কর্মকর্তা শফিকুল ইসলাম ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল সালাহউদ্দিনসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও পঞ্চায়েত প্রধানরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৪মার্চ/জিএম/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :