ফুটপাতে রাজনৈতিক কার্যালয়

নিকুঞ্জে ১৫০ গজের মধ্যে চার ‘ক্লাবঘর’

ইফতেখার রায়হান
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ১১:৫১

রাজধানীর নিকুঞ্জ আবাসিক এলাকায় ১৫০ গজের মধ্যে ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠনের চারটি কার্যালয় করা হয়েছে ফুটপাত দখল করে। এর দুটি ছিল আগেই ছিল। অন্য দুটির যাত্রা সম্প্রতি। ‘নির্বাচনী ক্যাম্প’ হিসেবে। কিন্তু ভোটের পর এগুলো স্থায়ী হয়ে গেছে। পরিচিতি পেয়েছে ‘ক্লাবঘর’ নামে।

দলীয় বিভিন্ন সংগঠনের শাখা কার্যালয়ের পরিচিতি শোভা পাচ্ছে এগুলোয়। সন্ধ্যার পর রাজনীতির সঙ্গে যুক্ত স্থানীয়রা এসে আড্ডা জমান।

বুধবার নিকুঞ্জ-২ এলাকা ঘুরে দেখা গেছে, ফুটপাতের রাজনৈতিক কার্যালয়গুলোকে ঘিরে গড়ে তোলা হয়েছে বেশ কয়েকটি চায়ের দোকান ও খাবারের হোটেল। এখানকার কবি ফারুক সরণিতেই ফুটপাত দখল করে ছয়টি দলীয় কার্যালয় নির্মাণ করা হয়েছে। ১৩ থেকে ১৫ নম্বর সড়কের আশপাশেই আছে আরও তিনটি কার্যালয়।

ফারুক সরণির ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানির (ডেসকো) লিমিটেডের প্রধান কার্যালয়ের জন্য নির্ধারিত প্লট ঘেঁষে ফুটপাতে গড়ে উঠেছে খিলক্ষেত থানা শ্রমিক লীগের ‘প্রধান কার্যালয়’। পাকা দেয়াল ও ওপরে টিনশেড দিয়ে কার্যালয়টি স্থায়ীভাবেই গড়ে তোলা হয়েছে। পাশের দেয়ালগুলোতে দলীয় নেতাকর্মীদের বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও পোস্টার সাঁটানো রয়েছে। তবে দিনের বেলায় গিয়ে কার্যালয়টি তালাবদ্ধ পাওয়া যায়।

এই কার্যালয়ের পাশের এক দোকানি নাম প্রকাশ না করার শর্তে বলেন, কার্যালয়টি অনেক বছরের পুরনো। তবে কোনো দিবস বা কর্মসূচি ছাড়া বেশির ভাগ সময় বন্ধ থাকে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক ফুটপাত দখল করে গড়ে তোলা কার্যালয়টি ভেঙে ফেলতে এক সপ্তাহের সময় বেঁধে দিয়েছিলেন। সেই নির্দেশনা মানা হয়নি। মেয়র আনিসুল হকের মৃত্যুতে এটি উচ্ছেদের উদ্যোগ ধামাচাপা পড়ে যায়।

এই সড়কেই ১৩ নম্বর সড়কের ঠিক প্রবেশপথে চোখে পড়ে খিলক্ষেত থানা কৃষক লীগের কার্যালয়। এর অবস্থানও ফুটপাতে। পাকা দেয়াল ও টিনের চালে গড়ে উঠেছে এই কার্যালয়। এটিও তালাবন্দি অবস্থায় দেখা গেল।

সড়কের উল্টো ফুটপাতের ওপর টিন দিয়ে গড়ে তোলা হয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ খিলক্ষেত থানার কার্যালয়। এই কার্যালয়ের পাশেই বেশ কয়েকটি টেবিল পেতে গড়ে তোলা হয়েছে রেন্ট-এ-কারের ব্যবসা প্রতিষ্ঠান। তাদের গাড়িগুলো সড়কেই রাখা হয়। এ কারণে যানবাহন চলাচলের জায়গা কমেছে সড়কে।

নিকুঞ্জ-২-এরই ১৪ নম্বর সড়কের পূর্ব মাথায় ফুটপাতের ওপর টিন দিয়ে গড়ে তোলা হয়েছে খিলক্ষেত থানা তাঁতী লীগের কার্যালয়। এখানে পাওয়া গেল কয়েকজন যুবককে। তখন তারা তাস খেলায় ব্যস্ত। এদের একজন খিলক্ষেত থানা তাঁতী লীগের সভাপতি লুৎফর রহমান রানা।

ফুটপাতের ওপর কার্যালয় গড়ে তোলার বিষয়ে তিনি ঢাকা টাইমসকে জানান, এই সড়কের সব রাজনৈতিক কার্যালয়ই ফুটপাতের ওপর গড়ে তোলা হয়েছে। এগুলো তুলে দেওয়ার বিষয়ে কেন্দ্র থেকে তাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

একই এলাকার ১৫ নম্বর সড়কের ফুটপাতে রয়েছে বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের খিলক্ষেত থানা কমিটির কার্যালয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী ক্যাম্প হিসেবে কার্যালয়টি ব্যবহার করা হয়েছিল।

এখানে গিয়ে দেখা গেল, জনাদশেক যুবক টিভিতে খেলা দেখছে। ফুটপাতের এই স্থাপনা বিষয়ে ৯৬ নম্বর ওয়ার্ড মুক্তিযোদ্ধা লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘এটি আমাদের সংগঠনের খিলক্ষেত থানা কমিটির কার্যালয়। পাঁচ বছর ধরেই এখানে রয়েছে। সিটি করপোরেশন যদি নোটিশ দেয়, তাহলে ভেঙে ফেলা হবে।

মেয়র আনিসুল হকের সময় যে উচ্ছেদ অভিযান হয়েছে, তখনো আমাদের দলীয় কার্যালয়গুলো ভাঙা হয়নি।’

এখানকার ১৯ নম্বর সড়কের পূর্বপাশে রয়েছে খিলক্ষেত থানা শ্রমিক লীগের আরও একটি কার্যালয়। এটিও অনেক আগে গড়ে তোলা হয়েছে বলে এলাকাবাসী জানায়।

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীর শনিরআখড়াসহ বেশ কিছু এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

মুগদায় আইডিয়াল শিক্ষার্থীকে পিষে মারল ময়লার গাড়ি, চালক আটক

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :