ভারতীয় বোর্ডের কাছ থেকে মোটা অঙ্কের ক্ষতিপূরণ পাচ্ছে পিসিবি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৮, ১৯:২১

সাম্প্রতিক সময় আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে যে কয়েকবার দেখা হয়েছে দুই দলের, অধিকাংশ ম্যাচে শক্তিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ছাপিয়ে গেছে ভারত। তবে আইনি লড়াইয়ে এবার হিসেব উল্টো হতে পারে। এক্ষেত্রে ভারত কিন্তু এখন ব্যাকফুটে। আদালতে দুই দেশের ক্রিকেট বোর্ডের যে প্রবল লড়াই চলছে তাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড জয় তুলে নেওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে রয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে একটি মউ চুক্তি করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই চুক্তির শর্ত অনুযায়ী, ২০১৫-২০২৩ সময়ের মধ্যে ছ'টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত-পাকিস্তানের। এর মধ্যে চারটি সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পাকিস্তানের মাটিতে। কিন্তু বিসিসিআই মাঝপথে বেঁকে বসে। ভারতীয় ক্রিকেট বোর্ড খেলতে রাজি না হওয়ায় এখনও পর্যন্ত একটি সিরিজও আয়োজিত হয়নি।

দুই দেশের রাজনৈতিক জটিলতার জন্য ভারত সরকার সিরিজের অনুমতি দেয়নি। একাধিকবার পাকিস্তানের তরফে সিরিজ খেলার প্রস্তাব এলেও তা খারিজ করেছে ভারত। যার ফলে জটিলতার সৃষ্টি হয়। পাকিস্তান বোর্ডের তরফে আগেই বলা হয়েছিল, তারা ক্ষতিপূরণ পাওয়ার দাবি জানাবে। তার পরই সিরিজ না হওয়ায় ক্ষতিপূরণ চেয়ে আইসিসির কাছে অভিযোগ করে পিসিবি। এখন জানা যাচ্ছে, আইনি লড়াইয়ে জয়ী হলে চিরপ্রতিদ্বন্দ্বী বোর্ডের কাছ থেকে প্রায় ৭০ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৬০০ কোটি টাকা পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে পিসিবি।

পিসিবির অভিযোগের জবাবে বিসিসিআই কোনও যুক্তিযুক্ত কারণ দেখাতে পারেনি। আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আয়োজিত টুর্নামেন্টে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। ফলে দ্বিপাক্ষিক সিরিজ না খেলার পিছনে রাজনৈতিক বৈরিতার যুক্তি শক্ত ভিত গড়তে পারছে না। অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের শুনানিতে এই সমস্যার রায় দেবে আইসিসির সংশ্লিষ্ট কমিটি। (ঢাকাটাইমস/১২আগস্ট/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :