ফরিদপুরে নানা আয়োজনে বিদ্যার দেবীকে স্মরণ

ফরিদপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১২

পুরোহিতের মন্ত্রপাঠ, উলুধ্বনি, ঢাকের বাদ্য ও কামার ঘণ্টাসহ নানা আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা ফরিদপুরে পালিত হয়েছে। সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতি বছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমীতিথিতে সরস্বতীর আরাধনা করেন।

বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরেঘরে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয় । হিন্দুশাস্ত্র অনুসারে, সাদা রাজ হাঁসে চড়ে ও বীণা হাতে সরস্বতী পৃথিবীতে আসেন।

সরস্বতী পূজা উপলক্ষে ফরিদপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজাম-পগুলো দেবীর পাদ পদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক জায়গায়। কিছু কিছু মণ্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ফরিদপুর শহরের সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর পুলিশ লাইনস হাই স্কুল, রাজেন্দ্র কলেজ, মেডিকেল কলেজসহ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজে পূজার আচার-অনুষ্ঠান ও পুষ্পাঞ্জলি দেওয়ার সময় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ সুলতান মাহমুদ হিরক।
এদিকে সরস্বতী পূজা উপলক্ষে সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত