টিপস

পুরনো আইফোন ফাস্ট চার্জ করবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০১৯, ০৯:৪৩

এতদিন শুধুমাত্র প্রিমিয়াম স্মার্টফোনে ফাস্ট চার্জ ফিচার থাকত। সম্প্রতি মিডরেজ সেগমেন্টের অ্যানড্রয়েড ফোনেও এই ফিচার আসতে চলেছে। তবে অনেক বেশি দামের আইফোনে এই ফিচার পাওয়া যায় না। এর ফলে ঘন্টার পর ঘন্টা শখের আইফোন চার্জারে কানেক্ট করেও সম্পূর্ণ চার্জ করা যায় না। নতুন মডেলের আইফোনগুলোতে ইন বিল্ট ফাস্ট চার্জ ফিচার থাকলেও তুলনামুলক পুরনো ফোনগুলি ফাস্ট চার্জ করা যায় না। জেনে নিন আইফোন দ্রুত গতিতে চার্জ দেবেন। 
 
আইফোনে ফাস্ট চার্জ করা সম্ভব। এর জন্য একটি অ্যাপেল লাইটনিং পোর্ট থেকে ইউএসবি টাইপ সি কনভার্টার কিনতে হবে। এছাড়াও ফাস্ট চার্জ অ্যাডাপটার ব্যবহার করেও ফাস্ট চার্জ করা যাবে পুরনো আইফোন। এছাড়াও একাধিক পদ্ধতিতে আইফোন ফাস্ট চার্জ করা সম্ভব। দেখে নিন সেই উপায়গুলো।

বাজারে বেশিরভাগ পাওয়ার ব্যাংকে ২ অ্যাম্পিয়ার পাওয়ার আউটপুট থাকে। এই পাওয়ার ব্যাংক ব্যবহার করে চার্জ করলে তুলনামুলক জলদি আইফোন চার্জ হবে।

আইপ্যাডের চার্জার ব্যবহার করেও তাড়াতাড়ি আইফোন চার্জ করা যাবে। আইপ্যাডে বড় ব্যাটারি থাকার কারনে তুলনামুলক বেশি শক্তিশালী চার্জার ব্যবহার করে অ্যাপেল।

এছাড়াও অ্যানড্রয়েড ফাস্ট চার্জিং অ্যাডাপটার ব্যবহার করেও পুরনো আইফোন ফাস্ট চার্জ করা যাবে। এই জন্য প্রয়োজন একটি অ্যাপেল লাইটনিং পোর্ট থেকে ইউএসবি টাইপ সি কনভার্টার কিনতে হবে। এতে তুলনামুলক জলদি চার্জ হবে আইফোন ব্যাটারি।

তবে মাথায় রাখা প্রয়োজন ফোনের সঙ্গে দেওয়া চার্জারের থেকে বেশি শক্তিশালী চার্জার ব্যবহার করে যে কোনো ফোন চার্জ করলে ব্যাটারি জলদি চার্জ হলেও ব্যাটারির আয়ু দ্রুত কমতে শুরু করে। নিয়মিত শক্তিশালী চার্জার ব্যবহার করে ফোন চার্জ করলে কয়েক মাসের মধ্যেই কমে যেতে পারে ব্যাটারি ব্যাক আপ।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :