সিলেটের বিশিষ্ট আলেম শফিকুল হক আমকুনীর ইন্তেকাল

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২০ এপ্রিল ২০১৯, ২২:০৯ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৯, ২২:০১

সিলেটের বিশিষ্ট আলেম মাওলানা শফিকুল হক আমকুনী ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। শনিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে নগরীর মিরাবাজারে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মাওলানা আমকুনী সিলেট নগরীর সোবহানীঘাটে অবস্থিত জামিয়া মাহমুদিয়া ইসলামিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুহতামিম। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে ও পাঁচ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

আগামীকাল রবিবার বিকাল তিনটায় সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

মাওলানা আমকুনী নিজ গ্রাম সুন্দিশাইল মসজিদ থেকে শিক্ষাজীবনের সূচনা করেন। পরবর্তী সময়ে জামিয়া হুসাইনিয়া রানাপিং, জামিয়া দেউলগ্রাম, জামিয়া ঢাকা দক্ষিণ মাদ্রাসায় প্রাথমিক, উচ্চ মাধ্যমিক লেখাপড়া সম্পন্ন করেন। পরে তিনি মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা ও পাকিস্তানের জামিয়া বিন্নুরি নিউ টাউন করাচি থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

তিনি নগরীর সোবাহানীঘাট জামিয়া মাহমুদিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুহতামিম, সোবহানীঘাট মসজিদের মুতাওয়াল্লি ও খতিব হিসেবে আজীবন দায়িত্ব পালন করে গেছেন। এছাড়া তিনি বিভিন্ন দীনি প্রতিষ্ঠানের অভিভাবক, পৃষ্ঠপোষক, উপদেষ্টা, মুহতামিম, মুহাদ্দিস হিসেবে দায়িত্ব পালন করেছেন।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/জেবি) 

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :