বিদেশি কর্মকর্তারা বছরে ১০ বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০১৯, ২২:১৯

‘বাংলাদেশে বহুজাতিক প্রতিষ্ঠানগুলোতে বেশিরভাগ ক্ষেত্রেই মধ্য এবং শীর্ষ পর্যায়ে কর্মকর্তা নিয়োগের জন্য বিদেশী জনশক্তি নিয়ে আসতে হচ্ছে। এ জন্য বছরে আমাদের ১০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি ব্যয় করতে হচ্ছে।’

শনিবার বিকালে ঢাকা চেম্বার অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে এ কথা বলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ।

ডিসিসিআই বিজনেস ইন্সটিটিউট (ডিবিআই)’র আয়োজনে একটি বিশেষ লেকচার সিরিজ অনুষ্ঠিত হয়। রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ ‘লিডারশিপ অ্যাট দ্য টপ অব কর্পোরেট হাউজেস’ শিরোনামে একটি ‘কি নোট পেপার’ উপস্থাপন করেন।

ওয়াকার আহমেদ চৌধুরী বলেন, দেশীয় পর্যায়ে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি আমরা তৈরি করতে পারছি না বলেই বিদেশি কর্মকর্তাদের আমাদের আনতে হচ্ছে। তিনি বলেন, যদিও কিছু কিছু ক্ষেত্রে শীর্ষ পর্যায়ে দেশীয় কর্মকর্তারা উঠে আসছেন, তবে তা প্রয়োজনের তুলনায় একেবারেই নগণ্য।

ওয়াকার আহমেদ চৌধুরী বলেন, আমাদের চাকরি বাজারে অন্যতম চ্যালেঞ্জ হচ্ছে শীর্ষ পর্যায়ে কর্মকর্তাদের জন্যও যথাযথ দক্ষতা সৃষ্টির মাধ্যমে স্বনির্ভর হয়ে ওঠা।

রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাহতাব উদ্দিন আহমেদ তরুণদের জীবনে সফলতা অর্জনের জন্য নেতৃত্ব প্রদানের গুণাবলী অর্জনের ওপর আহ্বান জানান

তিনি বলেন, তরুণদের অবশ্যই গতানুগতিক চিন্তাধারার বাইরে এসে বৈশ্বিক প্রতিযোগিতা মোকাবেলার জন্য মানসিক ভাবধারা তৈরি করতে হবে এবং পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হবে।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনকে ব্যবহারের জ্ঞান আহরণ করার পাশাপাশি ব্যক্তি পর্যায়ে দক্ষতা উন্নয়ন একান্ত আবশ্যক।

তিনি আরোও বলেন, যে কোন পরিবর্তনই সম্ভাবনার দ্বার উন্মোচন করে, আমাদের অবশ্যই সেই সুযোগকে কাজে লাগাতে হবে।

ডিসিসিআই সহ-সভাপতি ইমরান আহমেদ বলেন, ভবিষ্যতের নেতৃবৃন্দের জন্য চ্যালেঞ্জ এবং বিভিন্ন পরামর্শ এই লেকচার সিরিজে গুরুত্ব পেয়েছে।

(ঢাকাটাইমস/৪মে/জেআর/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :