কফিনের ওপর ধান ছিটিয়ে ছাত্র ফেডারেশনের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০১৯, ২৩:৫৬

ধান কাটার মৌসুমেই হাটে হাটে সরাসরি কৃষকের কাছ থেকে ন্যায্য দামে ধান ক্রয় করার দাবিতে কফিনের উপর ধান ছিটিয়ে বিক্ষোভ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

শুক্রবার বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি গোলাম মোস্তফার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহিদ সুজনের সঞ্চলনায় বক্তব্য রাখেন ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, মশিউর রহমান খান রিচার্ড, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, কেন্দ্রীয় সদস্য ও চবি শাখার সভাপতি মির্জা ফখরুল ইসলাম, ঢাকা মহানগর শাখার আহ্বায়ক সৈকত আরিফসহ ছাত্র নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, সরকার কৃষকদের মারছে, পাটকল শ্রমিকদের মারছে, বেকার তরুণদের সাগরে ডুবিয়ে মারছে। সরকারের মন্ত্রীরা কৃষকদের স্বার্থ নয় চাতাল মালিক-ফড়িয়া ব্যবসায়ী ও মধ্যসত্বভোগীদের স্বার্থ রক্ষায় ব্যস্ত।

'কৃষকের ক্ষেতে আগুন লাগানোর ঘটনা এটাই প্রমাণ করে যে, কৃষকরা আজ দুর্দশার চরম পর্যায়ে পৌঁছেছে। কৃষকের ধানের কেজি ১২ টাকা অথচ সরকারের লোকেরা সাড়ে ৫ হাজার টাকায় একটা বালিশ কিনছে।'

বিক্ষোভে আরো বক্তব্য রাখেন, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ ও অধ্যাপক ডা: হারুন অর রশীদ।

ফিরোজ আহমেদ বলেন, 'ধানের লাভজনক দামকে প্রথম অগ্রাধিকার দিতে হবে। বিপদগ্রস্ত কৃষক-শ্রমিক ও লক্ষ লক্ষ বেকার তরুণের সমস্যার প্রতি সরকারের অনীহা কিন্তু ঋণখেলাপি লুটেরাদের সমস্যা নিমেষেই সমাধান করছে। কৃষকের ধানের দাম কম অথচ বাজারে চালের দাম অনেক বেশি। বর্তমান সরকার বর্বর, কৃষকের সাথে, সাধারণ জনগণের সাথে বারবার বিশ্বাসঘাতকতা করে চলেছে।'

সভাপতির বক্তব্যে গোলাম মোস্তফা বলেন, 'মধ্যসত্বভোগীদের নয় খোদ কৃষককে ভর্তুকি দিতে হবে। কৃষক বাদে কৃষির উৎপাদন-বিপনণের সাথে জড়িত বীজ-কীটনাশক-সার ব্যবসায়ী সকলেরর লাভ হচ্ছে তারাই আবার ভর্তুকি পাচ্ছে! প্রতি মৌসুমে শুধু কৃষকের লোকসান হচ্ছে।'

এই পরিস্থিতির জন্য কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীকে দায়ী করে তিনি বলেন, 'অবিলম্বে কৃষকদের সমস্যা সমাধান না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।'

তিনদিনে মধ্যে কৃষকদের ভর্তুকির ব্যবস্থা না করলে আগামী ২০ মে বিকেলে শাহবাগে কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করার ঘোষণা দেয় ছাত্র ফেডারেশন সভাপতি।

এ সময় উপস্থিত ছিলেন, ছাত্র ফেডারেশনের সাবেক সহ-সাধারণ সম্পাদক উৎসব মোসাদ্দেক, কেন্দ্রীয় সদস্য আবু তাহের, নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি শুভ দেব ও বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির প্রচার সম্পাদক দীপক রায়সহ প্রমুখ।

ঢাকাটাইমস/১৭মে/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :