ক্রাইস্টচার্চ হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের জেল

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ জুন ২০১৯, ১৯:১৭

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ভিডিও ছড়ানোর দায়ে দেশটির ফিলিপ নেভিল আর্পস নামের এক নাগরিককে ২১ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। তার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও শেয়ারের দুটি অভিযোগ প্রমাণিত হয়েছে।

আজ মঙ্গলবার ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট আদালতে দোষী সাব্যস্ত হন ৪৪ বছর বয়সী ফিলিপ আর্পস। তিনি এই ভিডিও তার এক বন্ধুসহ ৩১ জনকে পাঠিয়েছিলেন। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।
আদালত জানায়, হামলার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভ করেছিলেন হামলাকারী। আর্পস আরও একটি সংশোধিত ভিডিও প্রকাশ করতে চেয়েছিলেন। ওই ভিডিওকে তিনি 'অসাধারণ' বলে বর্ণনা করেন। ফিলিপ আর্পসের এমন কর্মকাণ্ডকে 'ঘৃণিত অপরাধ' বলে উল্লেখ করেন বিচারক স্টিফেন ও'ড্রিসকোল।
বিচারক স্টিফেন বলেন, আর্পস যা করেছেন তা ‘অপ্রত্যাশিত’। ফিলিপ আর্পস মুসলিম বিদ্বেষ ছড়াতে চেয়েছেন। মুসলিম সম্প্রদায়ের প্রতি এই আচরণ নেতিবাচক।
বিচারক আরও বলেন, ভিডিও ছড়িয়ে দেওয়ার এই কাজটি অত্যন্ত নিষ্ঠুর ছিল। মুসলিমদের প্রতি আর্পসের  কোনো অনুশোচনা ছিল না।
এর আগেও ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনা ঘটিয়েছেন ফিলিপ আর্পস। ২০১৬ সালে তিনি আল নূর মসজিদে শূকরের মাথা কেটে রেখে এসেছিলেন।
গত মার্চে জুমার নামাজের সময় আল নূর মসজিদ ও লিনউড ইসলামিক সেন্টারে নামাজরত মুসল্লিদের ওপর নির্বিচার গুলি চালান এবং তা ফেসবুকে লাইভ করেন অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। ওই হামলায় নিহত হন ৫১ জন মুসলিম।
(ঢাকাটাইমস/১৮জুন/এনআই/)
 

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :