এই চিন্তাগুলো আগে করা কি পাপ ছিল!

হাবিবুল্লাহ ফাহাদ
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৯, ১৪:২২

আতঙ্কে কাটছে প্রতিটি মুহূর্ত, প্রতিটি দিন। বাসা, পরিবহন কিংবা অফিস, সারাক্ষণই মনে ভয়। এই বুঝি কেটে দিল এডিস! আমার এক বন্ধু বলল, ‘আতঙ্কের কী আছে? সতর্ক থাকলেই তো হয়।’

আমি বললাম, ‘সতর্ক তো সবাই আছে। তারপরও প্রতিদিন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। মানুষ মরছে। সবাই তো কাজ করছে, তারপরও থামানো যাচ্ছে না। কেন?’

এই কেন’র উত্তর তার কাছে নেই। কার কাছে আছে? বলতে পারেন? এত কিছু করা হচ্ছে, কাজ হচ্ছে না! মহামারির কথা শুনেছি। ডেঙ্গুর বর্তমান পরিস্থিতি কি তেমনটি নয়?
পঞ্জিকা মেনে বর্ষা থাকবে আরও দশদিন। শরতেও মেঘ থাকে। বৃষ্টি হয়। আতঙ্ক কি কাটবে না সহসা?

এবার নাকি আগেই আঁচ করা গেছে এডিসের উপদ্রব। কী লাভ হলো ওই আগাম বার্তায়? নাকি ওই গল্পটার মতো গেলবার যা করেছিলাম, এবারও কিন্তু তাই করবো। সব বার কি এক হয়?

বলা হচ্ছে ভদ্র মশা আনা হবে বিদেশ থেকে। এডিসকে ভদ্রতা শেখাতে। পুরুষ এডিসকে বন্ধ্যা করার গবেষণাও হচ্ছে। এখন যে ওষুধ আছে মশানিধনে এসব নাকি কাজের না। নতুন ওষুধ আনা হচ্ছে চীন থেকে। এতদিন কোথায় ছিলেন? এই চিন্তাগুলো কি আগে করা পাপ ছিল?

ঈদও সবার ভালো কাটবে তা নয়। ঘরমুখো মানুষের চাপের সঙ্গে থাকবে ডেঙ্গু ছড়িয়ে পড়ার ভয়ও। চেনাজানাদের কেউ কেউ পূর্বনির্ধারিত সফর বাতিল করেছেন। কিন্তু এভাবে কতদিন?

জানি না এবার বর্ষায় শেষ পর্যন্ত এডিস আর কতটা ভোগায়। আগামীও যে শঙ্কায় কাটবে না, তার নিশ্চয়তা কি? আমরা কি কিছু শিখতে পারছি? আসলেই?

লেখক: সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :