পিএসসির সদস্য হলেন গোলাম ফারুক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২০:০৯ | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২০:০৬

অবসরোত্তর ছুটি (পিআরএল) ভোগরত সিনিয়র সচিব এস এম গোলাম ফারুককে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) সদস্য নিয়োগ দেয়া হয়েছে। তার নিয়োগের মধ্য দিয়ে পিএসসির সদস্য সংখ্যা দাঁড়ালো ১৬ জনে।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

সংবিধানের ১৩৯(১) অনুচ্ছেদ অনুযায়ী দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বয়স পূর্ণ- যেটি আগে হয়, সেই সময় পর্যন্ত পিএসসির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন গোলাম ফারুক।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় গত ৩১ জুন অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যান গোলাম ফারুক। এর আগে তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন।

দীর্ঘ কর্মজীবনে এসএম গোলাম ফারুক প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এবং মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

এসএম গোলাম ফারুক ১৯৬০ সালের ১ জুন শরীয়তপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮১ ও ১৯৮২ সালে যথাক্রমে বিএসএস (অনার্স) ও এমএসএস ডিগ্রি অর্জন করেন। মেধাবী এই কর্মকর্তা ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডারে যোগদান করেন।

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :