সাকিব ও মোস্তাফিজের সামনে মাইলফলক

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:২২ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:০০

ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের চ্যাম্পিয়ন হতে না পারলে ব্যর্থতা হিসেবেই গণ্য হবে বাংলাদেশ দলের জন্য। আর যদি এ টুর্নামেন্টের শিরোপা নিজেদের কাছে রাখতে চায় স্বাগতিকরা, তাহলে অগ্রণী ভূমিকা পালন করতে হবে টাইগার অধিনায়ক সাকিবকে।

সেটি করতে পারলে ব্যক্তিগত অর্জনেও বেশ এগিয়ে যাবেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। আজ সন্ধ্যায় পর্দা উঠছে ত্রিদেশীয় সিরিজের। ফাইনাল ম্যাচের আগে অংশগ্রহণকারী দলগুলো একে অপরের বিপক্ষে মোকাবেলা করবে দুইবার করে। অর্থাৎ ফাইনালে উঠতে ব্যর্থ হলেও অন্তত ৪টি করে ম্যাচ পাবে সব দল।

এই ৪ ম্যাচে (কিংবা ফাইনালে উঠলে ৫ ম্যাচ) সাকিব আল হাসানের প্রয়োজন কেবল ১২টি উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭২ ম্যাচ খেলে সাকিবের উইকেট সংখ্যা এখন ৮৮। যা কি-না এ ফরম্যাটের তৃতীয় সর্বোচ্চ। তার সামনে রয়েছেন কেবল লাসিথ মালিঙ্গা (১০৪) ও শহীদ আফ্রিদি (৯৮)।

সাকিবের সামনে এখন অবারিত সুযোগ আফ্রিদিকে টপকে বিশ্বের দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেয়ার। সেজন্য অবশ্য ৪ ম্যাচে ১২টি উইকেট নিতে হবে তাকে। যা বেশ কঠিনই বলা চলে। তবে এ কঠিন কাজটি করতে পারলে আবার বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০০+ রান ও ১০০+ উইকেট নেয়ার গৌরব অর্জন করবেন সাকিব। কেননা এ ফরম্যাটে ব্যাট হাতে তার সংগ্রহ ১৪৭১ রান।

এদিকে ৪ ম্যাচে ১২ উইকেট নেয়াটা বেশ কঠিন হলেও, সাকিবের সতীর্থ মোস্তাফিজুর রহমানের কাজটা বেশ সহজ। কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে মোস্তাফিজের উইকেট ৩০ ম্যাচে ৪৮টি। আর মাত্র ২ উইকেট পেলেই বিশ্বের ২৭তম এবং বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০ উইকেটের মালিক হবেন তিনি।

যদি জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচেই নিতে পারেন ২ উইকেট, তাহলে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০ উইকেট নেয়ার রেকর্ড গড়বেন মোস্তাফিজ। মাত্র ২৬ ম্যাচে ৫০ উইকেট নিয়ে এ রেকর্ডটি এখন অজান্তা মেন্ডিসের দখলে। ৩১ ম্যাচে ৫০ উইকেট শিকার করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ইমরান তাহির। আজই ২ উইকেট পেলে তাহিরের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে বসবেন মোস্তাফিজ।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :