জাবির যৌন নিপীড়নবিরোধী সেল পুনর্গঠনের দাবি

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ১৯:২৬

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলকে ‘নিপীড়নমূলক’ আখ্যা দিয়ে তা পুনর্গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের অভিযোগের সুষ্ঠু তদন্ত, বিচার এবং নারীর জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে গঠিত যৌন নিপীড়নবিরোধী সেলের বিরুদ্ধে নিপীড়নের শিকার অভিযোগকারীকেই হেনস্থা এবং অসহযোগিতা করার অভিযোগ সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। ফলে নিপীড়নবিরোধী এই সেলই ‘নিপীড়নমূলক’ হয়ে গেছে এবং তা নিপীড়কের পক্ষপাতদুষ্ট হিসেবে কাজ করে আসছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘যৌন নিপীড়নের বেশিরভাগ ঘটনার বিচার নিশ্চিত করার ক্ষেত্রে রাজপথের আন্দোলনের আশ্রয় নিতে হচ্ছে। তাছাড়া যৌন নিপীড়নের ঘটনায় অভিযোগ দিতে উদ্বুদ্ধকরণ কিংবা যৌন নিপীড়নের ঘটনার ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক কোন কার্যক্রম নেই।’

ফলে শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের অংশীজনেরা যৌন নিপীড়নের সংজ্ঞা, পরিধি ও নিপীড়নবিরোধী সেলের কার্যক্রম সম্পর্কে অবগত নন। এতে নারী শিক্ষার্থী তো বটেই ছাত্রদের হলগুলোতে গণরুম ও গেস্টরুমে যৌন নিপীড়নের শিকার হয়েও কোন শিক্ষার্থী যৌন নিপীড়নবিরোধী সেলের শরণাপন্ন হন না।

যৌন নিপীড়নবিরোধী সেলের দায়িত্বপ্রাপ্তদের এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের যৌন নিপীড়নের বিরুদ্ধে অবস্থান না থাকলে নিপীড়ন বিরোধী সেল অকার্যকর ও নিপীড়নের পক্ষে কাজ করে বলে সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে সংবেদনশীল ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে দ্রুত পুনর্গঠনের দাবি জানানো হয়। এছাড়া নিপীড়নের বিরুদ্ধে সবাইকে সচেতন করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :