ঢাবির ‘ক’ ইউনিটে পাস ১৩.৫, ‘চ’য়ে ২.৫০

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ অক্টোবর ২০১৯, ১৫:২৪ | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ১৩:২৪
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ও ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

প্রকাশিত ফলে ‘ক’ ইউনিটে পাস করেছে ১৩.০৫ শতাংশ শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ৬ শতাংশ বেশি। আর ‘চ’ ইউনিটে পাস করেছে ২.৫০ শতাংশ শিক্ষার্থী।

রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’  ইউনিটের ভর্তি পরীক্ষা। এছাড়া গত ১৪ সেপ্টেম্বর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) এবং ২৮ সেপ্টেম্বর অংকন পরীক্ষা হয়।

'ক' ইউ‌নিট ভর্তি পরীক্ষার এমসিকিউতে উত্তীর্ণ হ‌য়ে লি‌খিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের যোগ্য হি‌সে‌বে বি‌বে‌চিত হন ২৫ হাজার ৯২৭ জন শিক্ষার্থী। লি‌খিত পরীক্ষায় উত্তীর্ণ হ‌য়ে উত্তরপত্র মূল্যায়ন করা হয় ১৪ হাজার ১৮১ জন শিক্ষার্থীর । এর ম‌ধ্যে পাঁচ হাজার ৩১৭ জন শিক্ষার্থীর উত্তরপত্র বা‌তিল করা হয়। সব মি‌লি‌য়ে পাস ক‌রে ১১ হাজার ২০৭ জন শিক্ষার্থী।

জানা যায়, এক হাজার ৭৯৫টি আস‌নের বিপরী‌তে ক ইউ‌নি‌টের ভ‌র্তি পরীক্ষায় অংশ নেয় ৮৫ হাজার ৮৭৯ জন শিক্ষার্থী।

‘চ’ ইউনিট ভ‌র্তি পরীক্ষার দু‌টি অংশ। সাধারণ জ্ঞান এবং অঙ্কন। সাধরণ জ্ঞান পরীক্ষায় পাস করে অঙ্কন পরীক্ষার জন্য নির্বা‌চিত হন এক হাজার ৫১১ শিক্ষার্থী। এর ম‌ধ্যে এক হাজার ২০২ জন শিক্ষার্থী অঙ্কন পরীক্ষায় অংশ নেয়। ত‌বে ২২৭ জ‌ন পরীক্ষার্থীর উত্তরপত্র বা‌তিল করা হয়। অঙ্কন পরীক্ষায় পাস ক‌রে ৩৪৩ শিক্ষার্থী। জানা যায়, ১৩৫টি আস‌নের বিপরী‌তে এবার পরীক্ষায় অংশ নেয় ১৩ হাজার ৭০৫ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষার ফল admission.eis.du.ac.bd এই ঠিকানায় ভিজিট করে জানা যাবে। এছাড়া আবেদনকারী যেকোনো অপারেটর থেকে DU -KA/CHA -Roll no লিখে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি SMS এ ফলাফল জানা যাবে।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :