সুনির্দিষ্ট সূত্র ছাড়া সংবাদ না প্রকাশের অনুরোধ র‍্যাবের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ২৩:০০ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ২২:৫৮

সুনির্দিষ্ট সূত্র উল্লেখ ছাড়া র‌্যাবের উদ্ধৃতি দিয়ে সংবাদ প্রকাশ না করতে গণমাধ্যমের প্রতি অনুরোধ জানিয়েছে বাহিনীটি। এতে করে জনমনে মারাত্মক বিভ্রান্তি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা র‌্যাবের।

শুক্রবার রাতে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল সারওয়ার-বিন-কাশেম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

চলমান ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী অভিযানে আসামিদের গ্রেপ্তার ও জিজ্ঞাসাবাদ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে র‌্যাবের উদ্ধৃতি দিয়ে বেশ কিছু খবর প্রকাশিত হয়। সংবাদে যা উদ্ধৃত করা হয়েছে, তা সত্য নয় বলে বিবৃতিতে জানায় বাহিনীটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকায় চলমান অভিযান সংক্রান্তে র‍্যাবকে উদ্ধৃত করে বিবিধ তথ্য দিয়ে কোন কোন গণমাধ্যমে সংবাদ প্রচার করা হচ্ছে। বিষয়টি সম্পর্কে র‍্যাব সদর দফতরের দৃষ্টি আকর্ষিত হয়েছে। এ বিষয়ে র‌্যাব সদর দপ্তরের বক্তব্য এই যে, এ ধরনের কোনো তথ্য/সংবাদ র‍্যাব কর্তৃক কোনো মিডিয়াতে কখনোই প্রদান করা হয়নি। এ পরিপ্রেক্ষিতে র‍্যাবকে উদ্ধৃত করে অনুরূপ সংবাদ পরিবেশন কাম্য নয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তদন্তকালীন জিজ্ঞাসাবাদে প্রাপ্ত বিষয় আইনগতভাবে অত্যন্ত গোপনীয়। র‍্যাব আইনগত কারণেই সর্বোচ্চ গোপনীয়তার সঙ্গে মামলা তদন্ত ও জিজ্ঞাসাবাদ করে থাকে। যা সর্ব সাধারণের জন্য উম্মুক্ত নয়। অনুমান কিংবা গুজব নির্ভর অথবা অসমর্থিত তথ্যের ভিত্তিতে প্রস্তুতকৃত সংবাদ সাধারণভাবে র‍্যাবকে উদ্ধৃত করে প্রচার করা হলে জনমনে মারাত্মক বিভ্রান্তি সৃষ্টি হতে পারে।

তাছাড়া মামলার তদন্ত ও ন্যায় বিচার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে- এই প্রেক্ষিতে সুনির্দিষ্ট সূত্র উল্লেখ ব্যতীত র‍্যাবকে উদ্ধৃত করে কোনো সংবাদ প্রচার করা থেকে সংশ্লিষ্ট সকলকে বিরত থাকার অনুরোধ করা হল।

ঢাকাটাইমস/২২ অক্টোবর/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :