ফরিদপুরে জেলা পর্যায়ে ‘বিজয়ফুল’ প্রতিযোগিতা

বিশেষ প্রতিনিধি, ফরিদপুর
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৯, ১৯:০৪

জেলা পর্যায়ে ‘বিজয়ফুল’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শনিবার ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন বিভাগের সাতটি বিষয়ে প্রতিযোগিতা হয়।

প্রতিযোগিতার বিষয় বিজয়ফুল (শাপলা) তৈরি, জাতীয় সঙ্গীত, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, একক অভিনয়, দেশাত্ববোধক গান। প্রতিযোগিতার জন্য প্রয়োজনীয় কাগজ, কাপড়, প্লাস্টিক সিট ও অন্যান্য উপকরণ দেয়া হয়।

উপজেলা পর্যায়ের বিজয়ীদের নিয়ে জেলা পর্যায়ের চূড়ান্ত প্রতিযোগিতার জন্য সকাল ৯টা হতে কার্র্যক্রম চলে। চূড়ান্ত প্রতিযোগিতা শেষে দুপুর ২টায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক অতুল সরকার।

এসময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘নতুন প্রজন্মকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয়বারের মতো বিজয় ফুল প্রতিযোগিতা-২০১৯ অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশেও আমরা আমাদের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের স্মরণে ডিসেম্বর মাসে বিজয় ফুলের প্রচলন করতে পারি এবং বিজয়ের মাসে পোশাকে বিজয় ফুলের প্রতীক ধারণ করতে পারি।

প্রধানমন্ত্রীর কার্যালয় বিজয় ফুল তৈরি প্রতিযোগিতা সংক্রান্ত আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য আলোকপাত করে জানানো হয়, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স এবং বেলজিয়াম প্রতি বছর ১১ নভেম্বর প্রথম বিশ্বযুদ্ধে তাদের বীর শহীদদের স্মরণে ‘রিমেমব্রান্স ডে’ উদযাপন করে থাকে। যেসব যোদ্ধা ও সাধারণ মানুষ যুদ্ধে নিহত হয়েছিলেন, ওইদিন তাদের স্মরণে পোশাকে লাল পপি ফুল ধারণ করে থাকেন। বাংলাদেশেও আমরা আমাদের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের স্মরণে ডিসেম্বর মাসে বিজয় ফুলের প্রচলন করতে পারি এবং বিজয়ের মাসে পোশাকে বিজয় ফুলের প্রতীক ধারণ করতে পারি।

গত বছর হতে স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তঃশ্রেণি প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয়ে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে এ প্রতিযোগিতা হয়েছে। বিভাগীয় পর্যায়ে বাছাইকৃত প্রতিযোগীদের মধ্য থেকে চূড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিযোগী নির্বাচন করা হয়।

প্রতিযোগিতা তিনটি স্তরে যথা: গ্রুপ-ক : শিশু থেকে পঞ্চম শ্রেণি, গ্রুপ-খ : ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি এবং গ্রুপ- গ : নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিযোগিতায় ছেলে ও মেয়ে উভয়ের অংশগ্রহণ নিশ্চিত করা হয়।

প্রসঙ্গত, সুন্দরভাবে তৈরি করা বিজয়ফুলের জন্য পুরস্কারের ব্যবস্থা করা হবে। তৈরি করা বিজয় ফুল বিক্রি করে অর্জিত অর্থ শহীদ মুক্তিযোদ্ধা পরিবার অথবা প্রতিবন্ধীদের সহায়তার পরিকল্পনা রয়েছে।

(ঢাকাটাইমস/২নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :