অতিরিক্ত দামে লবণ বিক্রি, সারাদেশে জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ১০:০১ | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ০৯:৪১

দেশে পেঁয়াজের মতো লবণের মজুত শেষ হচ্ছে, তাই দাম বাড়বে এই গুজব সৃষ্টি করে সারাদেশে লবণের বাজার অস্থির করার খবর পাওয়া গেছে। না বুঝে লবণের খুচরা ও পাইকারি বাজারে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েছেন। আর ওই গুজবকে কেন্দ্র করে মুনাফা লোটার চেষ্টা করেছেন কিছু ব্যবসায়ী। ৪০ টাকার লবণ দাম বাড়িয়ে জেলায় জেলায় ৭০ থেকে ২০০ টাকা পর্যন্ত কেজি বিক্রি করা হয়েছে। লবণ কিনতে ক্রেতারা হাতাহাতিতেও জড়িয়েছেন কোথাও কোথাও। সারাদেশে এই গুজব প্রতিরোধে স্থানীয় প্রশাসনকে কঠোর হতে দেখা গেছে। অন্তত ২১ জেলায় ১১০ ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেওয়া হয়েছে এবং জরিমানা করা হয়েছে। আটককৃতদের মধ্যে কয়েকজন ক্রেতাও রয়েছেন।

আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো খবর

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় আটক করা হয়েছে ১১জনকে।

জেলায় মঙ্গলবার দুপুরের পর গুজব ছড়িয়ে বাজার শূন্য করা হয় লবণ। অনেক অসাধু ব্যবসায়ী বাড়তি মুনাফার আশায় শুরু করে দেন গুদামজাত। গুজবে কান দিয়ে পাইকারি ও খুচরা দোকানগুলোতে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারা। মুহূর্তের মধ্যে ৪০ টাকার লবণ বেড়ে দাঁড়ায় ১৫০ থেকে ২০০ টাকায়। অনেকে আবার গুজবে কান দিয়ে লবণ কিনতে এসে হুড়োহুড়ির মধ্যে হাতাহাতিতেও জড়িয়ে পড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সন্ধ্যায় জেলার চারটি উপজেলার বাজারগুলোতি একযোগে অভিযান শুরু করে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে বেশি দামে লবণ বিক্রি ও ক্রয়ের অভিযোগে চুয়াডাঙ্গা সদরে ৬ জন ও জীবননগরে ২ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া পুলিশের অভিযানেও আটক হয়েছেন আরও ৩ জন। এ সময় জব্দও করা হয় প্রচুর পরিমাণ লবণ।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক (এনডিসি) সিব্বির আহম্মেদ বলেন, একটি চক্র গুজব ছড়িয়ে লবণের বাজার অস্থিতিশীল করে তোলে। অভিযানে চালিয়ে মোট ৮ জনকে আটক করেছি।

চুয়াডাঙ্গা সদর থানার ওসি আবু জিহাদ জানান, পুলিশ তিনজনকে আটক করেছে। অসাধু ব্যবসায়ীদের কারসাজি বন্ধে সাদা পোশাকে পুলিশ অনুসন্ধান চালাচ্ছে।

কুমিল্লা: গুজব ছড়িয়ে অতিরিক্ত দরে লবণ বিক্রির অভিযোগে ৪০ ব্যবসায়ীকে ৮ লাখ টাকা জরিমানা। একজনকে কারাদণ্ড দেয়া হয়েছে। অভিযানে ৮০ বস্তা লবণ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার কুমিল্লা রাজগঞ্জ, চকবাজার, রাণীরবাজার, নিউমার্কেট এবং নগরীর বিভিন্ন মুদি দোকানসহ জেলার ১৭টি উপজেলায় একযোগে অভিযান চালানো হয়। ৪০টি দোকানে অভিযান চালিয়ে ৪০টি মামলায় ৮ লাখ টাকা জরিমানা করা হয়।

কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট পিন্টু ব্যাপারী বলেন, কুমিল্লা জেলার ১৭ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা, ১৬ জন সহকারী কর্মকর্তা (ভূমি) এবং ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মিলে পুরো জেলায় মোট ৪১ জনের টিম অভিযান চালায়। এ সময় ৪০টি দোকানে অভিযান চালিয়ে ৪০ টি মামলায় ৮ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও চৌদ্দগ্রামে একজনকে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়।

কুষ্টিয়া:

জেলাব্যাপী লবণের দাম বৃদ্ধির গুজব প্রতিরোধে ছয় উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে প্রশাসন। অভিযানে ১২ ব্যবসায়ীকে এক লাখ চার হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর মধ্যে দৌলতপুর থানা বাজার এলাকায় আবজাল হোসেন নামের এক মুদি ব্যবসায়ীকে দুই হাজার টাকা, ভেড়ামারা উপজেলার কুচিয়ামোড়া বাজারে বাবু ও জুলহাস নামের দুই ব্যবসায়ীকে দশ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা, শহরে লবণের দাম বেশি নেওয়ায় ৫ ব্যবসায়ীকে ৬২ হাজার টাকা, খোকসা বাজারে ২ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা ও মিরপুর উপজেলার পোড়াদহ বাজারে ২ ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সাতক্ষীরা:

সাতক্ষীরায় ৫ ব্যবসায়ীকে ১ মাসের জেল এবং ৭ জনকে ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার রাতে শহরের পুরাতন সাতক্ষীরা, সুলতানপুর বড়বাজার, মিল বাজার ও সদর উপজেলার ব্রক্ষ্মরাজপুর বাজার থেকে তাদের আটক করে এ সাজা প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরি ও সদর ভূমি কর্মকর্তা আসাদুজ্জামান।

সাজাপ্রাপ্তরা হলেন, সদর উপজেলার ব্রক্ষ্মরাজপুর উমরা পাড়া এলাকার ইমাম হোসেন, মেহেদি হাসান, ইয়াছিন মোড়ল, পুরাতন সাতক্ষীরা এলাকার মোস্তাফিজুর হমান ও মিজানুর রহমান। অন্য ৭ জনকে ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

সাভার: সাভারে ১৩ ব্যবসায়ীকে জরিমানা ও কারদণ্ড।

মঙ্গলবার সন্ধ্যায় সহকারী কমিশনার ভূমি (আশুলিয়া রাজস্ব সার্কেল) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদের নেতৃত্বে আশুলিয়ার বাইপাইলে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় শরিফ স্টোর, সবুজ বাণিজ্যালয় ও ভাই ভাই স্টোর নামে তিনটি দোকানকে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও সাভারের নামা বাজার, উলাইল, হেমায়েতপুর ও আমিনবাজার এলাকায় বাড়তি দামে লবণ বিক্রির দায়ে ১০ জনকে আটক করা হয়। পরে তাদেরকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়।

মুন্সীগঞ্জ: সদরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৩ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় মুন্সীগঞ্জ সদরের রিকাবীবাজার, বাংলাবাজার, মুন্সীরহাট, হাটলক্ষ্মীগঞ্জ ও বড় বাজারে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় ১৭ বস্তা লবণ জব্দ করা হয়।

শেরপুর:

শেরপুরের নালিতাবাড়ীতে বেশি দামে লবণ বিক্রির অপরাধে বিভিন্ন হাট-বাজারের ১০ জন মুদি দোকানির কাছ থেকে ভিন্ন ভিন্ন অঙ্কের টাকা জরিমানা আদায় করা হয়েছে। মঙ্গলবার বিকাল থেকে রাত পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে।

নালিতাবাড়ীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরিফুর রহমান এবং সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমীন এ অভিযান পরিচালনা করেন। অভিযান চালিয়ে উপজেলা পৌর এলাকার এক দোকান থেকে ১০ হাজার, আড়াইআনী বাজারে তিন দোকানকে ২৫০০, চারআলী বাজারে ৪ দোকানকে ৬ হাজার ৫শ ও বারমারী বাজারের দুই দোকানকে ৪ হাজারসহ মোট ২৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ঝিনাইদহ:

বেশি দামে লবণ বিক্রির অভিযোগে কালীগঞ্জ উপজেলা সদরের মেসার্স উজ্জল ট্রেডার্সের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

টাঙ্গাইল:

টাঙ্গাইলের সখীপুরে অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে শাবাস খান নামের এক মুদি দোকানদারকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়শা জান্নাত তাহেরা এ অভিযান পরিচালনা করেন।

শাবাস খান সখীপুর পৌরসভার ৫ নং ওয়ার্ড এলাকার হাজী আবদুর রহমানের ছেলে। তিনি পৌর শহরের রেনাজ সিনেমা হল রোডের মুদি দোকানদার।

গাইবান্ধা:

চড়া মূল্যে লবণ বিক্রির দায়ে গাইবান্ধার সাদুল্যাপুর বাজারে সুমন নামে এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নবীনে ওয়াজ। সুমন সাদুল্যাপুর বাজারের সৈকত স্টোরের প্রোপাইটর।

ইউএনও জানান, ব্যবসায়ী সুমন সকালেও দোকান থেকে এক হাজার ১৫০ টাকায় প্রতি বস্তা লবণ বিক্রি করেন। কিন্তু বিকালে সুমন প্রতি বস্তা বিক্রি করেন এক হাজার ৩০০ টাকা পর্যন্ত। এই অভিযোগে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জে লবণ নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ভোক্তা অধিকার আইনে ক্রেতা ও বিক্রেতাসহ ১২ জনকে ৪৪ হাজার টাকা অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলার শিবগঞ্জ ও সদর উপজেলার বিভিন্ন বাজারে এ অভিযান চালানো হয়। এ সময় অতিরিক্ত মূল্যে ও বেশি পরিমাণে লবণ ক্রয়-বিক্রিয়ের দায়ে ১২ ব্যবসায়ী ও ক্রেতাকে অর্থদণ্ড দেওয়া হয়।

যশোর:

লবণ বিক্রি বেড়ে যাওয়ায় দোকানিরাও ইচ্ছামতো দাম বাড়িয়ে দেয় লবণের। বিষয়টি জানতে পেরে ভ্রাম্যমাণ আদালত যশোরের তিনটি প্রতিষ্ঠানকে ২৬ হাজার টাকা জরিমানা করেছে।

আদালতের পেশকার শেখ জালালউদ্দিন জানান, যশোরের এনডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী নাজিব হাসান রাতে শহরের ষষ্টীতলা পাড়া রোডে উজ্জ্বল স্টোর, জেল রোড এলাকায় ভাই ভাই স্টোর ও চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড বাজারের সোহরাবের দোকানে অভিযান চালান। সেখানে লবণের অতিরিক্ত দাম নেওয়ায় তাদের কাছ থেকে যথাক্রমে ২৬ হাজার, ১০ হাজার ও এক হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ঝালকাঠি:

ঝালকাঠির রাজাপুরে অতিরিক্ত দামে লবণ বিক্রয়ের দায়ে ৪টি দোকানকে ২৬ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার বিকালে উপজেলা সদরের বাইপাসমোড়, বাগড়িবাজার, পাকাপুল, গালুয়া বাজার ও মীরের হাট বাজারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সোহাগ হাওলাদার এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে উপজেলার গালুয়া বাজারের মো. লাল মিয়াকে ১০ হাজার, মো. হারিচ মিয়াকে ১০ হাজার, পাকাপুলের মো. আলম ফরাজীকে ৫ হাজার ও সদরের বাইপাস মোড়ের মো. নূরনবীকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, তারা বাজারে কৃত্রিম সংকট তৈরি করে ৩০-৩৫ টাকার লবণ ৯০-১০০ টাকায় বিক্রি করে।

বরিশাল:

বরিশালের গৌরনদী উপজেলা থেকে দুই ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার বিকালে উপজেলার মাহিলাড়া বাজার থেকে তাদের আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন গৌরনদী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মাহবুবুর রহমান।

পটুয়াখালী:

গুজব ছড়িয়ে পটুয়াখালীতে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় তিন দোকানদারকে আটক করেছে পুলিশ। একই সঙ্গে দ্বিগুণ দামে লবণ বিক্রি করায় দুই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) শেখ বিল্লাল হোসেন।

নারায়ণগঞ্জ: শহরের নিতাইগঞ্জে দোকানের সামনে দাঁড়িয়ে লবণের দাম বেড়ে যাবে প্রচারণা চালান আবদুল করিম। একই সঙ্গে ‘লবণের দাম বাড়বে’ ফেসবুকে এমন স্ট্যাটাস দিয়ে গুজব ছড়িয়ে দেন তিনি। এজন্য তাকে আটক করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান।

ভোলা:

সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাওছার হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে এক ট্রাক লবণসহ মো. হাসান নামে এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে।

লালমনিরহাট:

অধিকমূল্যে লবণ বিক্রির দায়ে ১১ ব্যবসায়ী অর্থ দণ্ড ও কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার রাতে ব্যবসায়ীদের অর্থ দণ্ড দেয়া হয়।

কিশোরগঞ্জ: মঙ্গলবার দুপুরে জেলা শহরের বড় বাজারে গুজবকে পুঁজি করে অতিরিক্ত দামে লবণ বিক্রি করার দায়ে সোনালী স্টোরের মালিক অর্জুন সাহা ও সুমন স্টোরের মালিক সুমনকে আটক করা হয়।

জামালপুর:

সরিষাবাড়ীতে লবণ সংকটের গুজব ছড়ানোর অভিযোগে পাঁচজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার বিকালে পৌরসভার আরামনগর বড়বাজার এলাকার বাঁধন স্টোরের সামনে থেকে তাদেরকে আটক করা হয়েছে।

নড়াইল: অধিক দামে লবণ কেনাবেচায় এবং গুজব ছড়ানোর কারণে পাঁচ ক্রেতা-বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সন্ধ্যায় নড়াইলের বিভিন্ন বাজার পরিদর্শন করে এ জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে নড়াইল শহরের রূপগঞ্জ বাজারে এক ক্রেতা, নাকসী-মাদরাসা বাজারে এক বিক্রেতা ও লোহাগড়ায় তিনজনকে জরিমানা করা হয়। অভিযানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক ইয়ারুল ইসলাম, সদর থানার ওসি ইলিয়াস হোসেন পিপিএমসহ জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা।

ঢাকাটাইমস/২০নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :