‘গণমাধ্যম কর্মীদের নতুন কৌশল চর্চায় অভ্যস্থ হতে হবে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৬

যুগোপযোগী গণমাধ্যম চর্চায় নতুন প্রজন্মের সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মীদের গণমাধ্যম সংশি¬ষ্ট আইন ও তথ্য প্রযুক্তি সম্পর্কে সচেতন করে তুলতে আর্টিকেল নাইনটিন একটি মতবিনিময় সভার আয়োজন করে। রবিবার দুপুরে গুলশানের একটি হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়।

ঢাকায় ওরিয়েন্টেশন ফর টিউটোরিয়েল কনটেন্ট ডেভেলপমেন্ট অন মিডিয়া এথিক্স অ্যান্ড মিডিয়া ল ইন বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

তিনি বলেন, বিশ্বব্যাপী গণমাধ্যম পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে এবং বাংলাদেশও এ প্রভাব থেকে মুক্ত নয়। ফলে গণমাধ্যম কর্মীদের পেশাগত ক্ষেত্রে ক্রমাগত নতুন নতুন ইস্যু ও কৌশল চর্চার সঙ্গে অভ্যস্থ হতে হচ্ছে। গণমাধ্যম কর্মীদের গণমাধ্যম সংশি¬ষ্ট বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক আইনের ব্যবহার, সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ, নিউ মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বহুমুখী ঝুঁকিসহ অন্যান্য বিষয়ে গণমাধ্যম কর্মীদের সচেতন থাকা আবশ্যক হয়ে উঠছে। ’

জার্মানভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ডয়চে ভেলে একাডেমি ও আর্টিকেল নাইনটিন “যোগাযোগ কৌশল প্রশিক্ষণ” শীর্ষক একটি অনলাইন কোর্স চালু করতে যাচ্ছে। ৩০ ঘণ্টার (১০ সপ্তাহর মধ্যে) এই কোর্সে গণমাধ্যম সংশি¬ষ্ট বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক আইনের ব্যবহার, সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান র্অজন করা যাবে।

আর্টিকেল নাইনটিনের সিনিয়র কনসালটেন্ট রুবায়েত মল্লিকা রহমান তার উপস্থাপনায় বলেন, এই অনলাইন কোর্স করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সজাগ ও দায়িত্বশীল হয়ে উঠবেন। এই কোর্সের প্রশিক্ষণার্থীগণ জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি/ নিয়ম, সত্যবাদিতা, নির্ভুলতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, জবাবদিহিতা নীতিমালা, প্রযুক্তিগত এবং ডিজিটাল সুরক্ষা এবং লেখায় ডিজিটাল জ্ঞান বিকাশ করার দক্ষতা বিষয়ে সমৃদ্ধ হবেন।

উল্লেখ্য, ডেভেলপমেন্ট অব অ্যান্ড অনলাইন প্লাটফরম অন মিডিয়া ল, মিডিয়া এথিক্স অ্যান্ড ডিজিটাল রাইটস/সেফটি’ শীর্ষক প্রকল্পের অধীনে এই কোর্সটি চালু করা হবে। এ লক্ষ্যে ২০১৮ সালের ডিসেম্বর হতে কোর্স প্রণয়নের উদ্দেশ্যে ধারাবাহিকভাবে কর্মশালা, মতবিনিময় ও ওরিয়েন্টশন কর্মসূচি নেয়া হয়েছে। বাংলা ভাষায় প্রণীত এই অনলাইন কোর্সটিতে যোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থী, পেশাদার প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক, অনলাইন অ্যাক্টিভিস্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীসহ যেকোনো আগ্রহী মানুষ অংশগ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রুবায়েত মল্লি¬কা রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন আর্টিকেল নাইনটিনের প্রোগ্রাম অফিসার শাহনেওয়াজ, সেন্টার ফর ল অ্যান্ড পলিসি অ্যাফেয়ার্স এর ডিরেক্টর মো. তৌফিক আহমেদ, স্টেট ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক ওয়াশিক মোহাম্মদ ইসতিয়াক প্রমুখ। অনুষ্ঠানে একাডেমিক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, আইনজীবী ও অনলাইন অ্যাকটিভিস্ট উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :