বঙ্গবন্ধু দেশে ফিরে আসায় বিজয় পূর্ণতা পায়: কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জানুয়ারি ২০২০, ১৫:৫২ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২০, ১২:৫৮
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ধানমন্ডিতে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নেতারা।

স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বাঙালির বিজয় ছিল অসম্পূর্ণ। তার দেশে ফিরে আসার মধ্য দিয়ে সেই বিজয় পূর্ণতা পায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শুক্রবার ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর এ কথা বলেন ওবায়দুল কাদের।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধীনতাকামী বাঙালি জাতির ওপর আক্রমণ শুরু করার পরই ধানমন্ডির বাড়ি থেকে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে। মুক্তিযুদ্ধের পুরো সময় বঙ্গবন্ধু পাকিস্তানের মিয়ানওয়ালি কারাগারে বন্দী ছিলেন।

মুক্তিযুদ্ধে শোচনীয় পরাজয়ের পর পাকিস্তানি শাসকগোষ্ঠী বাধ্য হয়ে বঙ্গবন্ধুকে মুক্তি দেয়। পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে লন্ডন ও নয়াদিল্লি হয়ে ১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ, বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক সংস্থা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচি নিয়েছে।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে শুক্রবার সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। এ সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী বলেন, ‘সশস্ত্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় হয়। বিশ্বের বুকে জন্ম নেয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। কিন্তু বঙ্গবন্ধু তখনও পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন। তার অনুপস্থিতিতে স্বাধীনতা ছিল অপূর্ণ। জাতি প্রতি মুহূর্তে তার অনুপস্থিতি অনুভব করছিল। ৮ জানুয়ারি তিনি মুক্তি পান। আর ১০ জানুয়ারি দেশে এসে পৌঁছান। তাই এই দিনটি বাঙালি জাতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।’

এ সময় স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে আওয়ামী লীগকে আরও সুসংগঠিত ও আদর্শিক দল হিসেবে গড়ে তোলার ওপর জোর দেন কাদের।

সেতুমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সাম্প্রদায়িকতা প্রধান অন্তরায়। এর পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছে বিএনপি। কিন্তু সাম্প্রদায়িকতার বিষ বৃক্ষের মূলোৎপাটন করে শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গড়ে তোলাই আওয়ামী লীগের মূল লক্ষ্য।’

ঢাকাটাইমস/১০জানুয়ারি/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :