ঢাবিতে সাংবাদিকের ওপর হামলায় দুই শিক্ষার্থী বহিষ্কার

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২০, ১৭:০৫

পেশাগত দায়িত্ব পালন করার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ওপর ছাত্রলীগ কর্মীদের হামলার ঘটনায় দুজনকে ছয় মাস করে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্তটি বিশ্ববিদ্যালয়ের আগামী সিন্ডিকেট সভায় চূড়ান্ত হবে বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী। তবে সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগে দুই শিক্ষার্থীর নাম প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ২৩ সেপ্টেম্বর ছাত্রদলের ওপর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করে অভিযোগ ওঠে। এসময় পেশাগত দায়িত্ব পালন করতে গেলে তিন সাংবাদিক ছাত্রলীগের মারধরের শিকার হন। এসময় একজনের কাছ থেকে মোবাইলও কেড়ে নেওয়া হয়। ভুক্তভোগী সাংবাদিকরা হলেন- স্টুডেন্ট জার্নালের ঢাবি প্রতিনিধি আনিছুর রহমান, বিজনেস বাংলাদেশের আফসার মুন্না ও প্রতিদিনের সংবাদের রাহাতুল ইসলাম রাফি।

প্রক্টর সাংবাদিকদের বলেন, গত ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ পাই যে, ২৩ তারিখ  তাদের কয়েকজন সহকর্মীকে পেশাগত দায়িত্ব পালনের সময় শারীরিকভাবে আঘাত করা হয়েছে।  অভিযোগকারীদের লিখিত অভিযোগের ভিত্তিতে আমরা বিভিন্নভাবে তদন্ত করি। তদন্ত করতে গিয়ে যাদের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত না হলেও পরে আমরা দুজনের সংশ্লিষ্টতা পাই।  তাদের ছয় মাস করে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

প্রক্টর জানান, এটি বিশ্ববিদ্যালয়ের আগামী সিন্ডিকেট সভায় চূড়ান্ত হবে।  তখন আমরা তাদের নাম প্রকাশ করব। 

এছাড়া মঙ্গলবারের শৃঙ্খলা পরিষদের এই সভায় আরও বেশ কয়েকটি সিদ্ধান্ত হয় বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রক্টর। পরে আনুষ্ঠানিক এই সিদ্ধান্তগুলো বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত করা হবে জানা গেছে।

সিদ্ধান্তগুলো হলো,  প্রশ্নফাঁস ও জালিয়াতির দায়ে ৬৩ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার এবং নয়জনকে সাময়িক বহিষ্কার, বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মহসীন হলের চার শিক্ষার্থীর বিরুদ্ধে অস্ত্র এবং মাদক সংশ্লিষ্টতার সত্যতা পাওয়ায় তাদেরকে স্থায়ী বহিষ্কার এবং বিভিন্ন সময়ে ছিনতাইয়ের ঘটনায় ১৩ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার। 

এছাড়া ডিবি উপ-কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষায় বিভিন্ন সময়ে অসদুপায় অবলম্বনের অভিযোগে ৩১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে একাডেমিক সাজা দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর। 

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :