মধ্যপ্রাচ্যে যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২০, ০৯:৫৬

ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ও সামরিক জেনারেল কাসেম সোলেইমানি নিহতের ঘটনায় সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ অন্য যেকোনো দেশের সঙ্গে সংঘাত বা যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইরানের সংবাদমাধ্যম তেহরান টাইমস জানায়, গত বৃহস্পতিবার এক ভাষণে হাসান রুহানি বলেন, সংঘাত এড়াতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে তেহরান। এই প্রচেষ্টাকে আরও ফলপ্রসূ করতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ জরুরি বলে মনে করেন তিনি।  

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এক ড্রোন হামলায় কাসেম সোলেইমানিকে ইরাকের বাগদাদের কাছে একটি বিমানবন্দরে হত্যা করা হয়। এ ঘটনায় ‘চরম প্রতিশোধ’ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছিল ইরান। পরে বাগদাদে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। 

কিন্তু মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পূর্বে ভুল করে ইউক্রেনগামী একটি বিমানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলায় বিমানের ১৭৬ জন আরোহীর সবাই মারা যায়। প্রাথমিকভাবে যান্ত্রিক ত্রুটির জন্য বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে ইরান দাবি করলেও ঘটনার তিন দিন পরে ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে ইরান স্বীকার করে। এ ঘটনায় বিশ^ নেতারা আন্তর্জাতিক আদালতে যাবে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।  

যেকোনো পরিস্থিতিতে এমন সংলাপ সম্ভব বলেও মন্তব্য করেন রুহানি। সেই লক্ষ্যেই চলমান উত্তেজনার মধ্যেই গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার ভারত সফর করছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সেখানে জারিফ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

(ঢাকা টাইমস/১৭জানুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :