এবার কলকাতায় শনাক্ত করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২০, ১৫:১৭ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ১৪:১৫
ফাইল ছবি

চীন থেকে ছড়িয়ে পড়া নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসে আক্রান্ত এক চীনা নারীকে শনাক্ত করেছে ভারতের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগ। সদ্য কয়েকটি দেশ সফর শেষে কলকাতায় ফেরা ওই নারীকে রবিবার রাতে বেলেঘাটা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশ^জুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, কানাডাসহ অন্তত ১২টি দেশে। প্রতিবেশি ভারতেও চারটি রাজ্যেও এই ভাইরাসে আক্রান্ত অন্তত দুই শতাধিক ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
জিনিউজ খবর দিয়েছে, জো হুয়ামিন নামের ২৮ বছর বয়সী ওই নারী ছয় মাস আগে ভ্রমণে বেরিয়েছিলেন। নামিবিয়া, মরিসাস, মাদাগাস্কার হয়ে গত ২৪ জানুয়ারি ভারতে ফিরেন তিনি। এরপরই করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার রাতে ওই হাসপাতাল থেকে তাকে বেলেঘাটা হাসপাতালে স্থানান্তর করা হয়।
অন্য চারটি রাজ্যে আক্রান্তের খবর আগে এলেও বাংলাদেশের সীমান্তবর্তী পশ্চিমবঙ্গে জো হুয়ামিনই করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের মধ্যবর্তী হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে নিউমোনিয়া সদৃশ ছোয়াছে করোনাভাইরাস। চলতি মাসের মাঝামাঝি এসে প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্তের সন্ধান মেলে বিশে^র বিভিন্ন দেশে। এরইমধ্যে চীনে অন্তত ৮০ জন মারা গেছে বলে দেশটির সরকারি হিসাবে বলা হচ্ছে। আর আক্রান্ত হয়েছে অন্তত তিন হাজার। যদিও আক্রান্তের এই সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে বলে স্টেট টাইমস জানিয়েছে।

ঢাকাটাইমস/২৭ জানুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :