সিংড়ায় জলাভূমি দিবস পালন

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩৫

‘জীববৈচিত্র্য সমৃদ্ধ জলাভূমি সংরক্ষণ করি’ এই প্রতিপাদ্য নিয়ে নাটোরের সিংড়ায় বিশ্ব জলাভূমি দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা ও বৃহত্তর চলনবিলে জীববৈচিত্র্য সমৃদ্ধ জলাভূমি সংরক্ষণবিষয়ক আলোচনা সভা হয়েছে। রবিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে এসব কর্মসূচির আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী এবং স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি।

সভায় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি আখতারুজ্জামানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগনিক সম্পাদক সাইফুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন- রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান।

মূল আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এফ.এম আলী হায়দার, বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, ইউএনও নাসরিন বানু, অতিরিক্ত পুলিশ সুপার সিংড়া সার্কেল জামিল আকতার, সাংবাদিক মুক্তার হোসেন, অতিরিক্ত কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার, পুলিশ পরিদর্শক (তদন্ত) সেলিম রেজা, বিলহালতি ত্রিমোহী অনার্স কলেজের অধ্যক্ষ মকছেদ আলী, ড. জাকিয়া পারভীর, ড. হেলাল উদ্দিন, ড. নুর আহমেদ শেখ, সাংবাদিক শারফুল ইসলাম খোকন, প্রভাষক হারুন অর রশিদ প্রমুখ।

সভায় ভবিষ্যৎ প্রজন্ম ও টেকসই উন্নয়নের লক্ষ্যে জলাভূমি সংরক্ষণের বিষয়টি প্রাধান্য দেয়া হয়। পরিকল্পিতভাবে ভূমি ব্যবহার নিশ্চিত করে নগর উন্নয়নের পাশাপাশি জীববৈচিত্র্যের জন্য নিরাপদ পরিবেশ তৈরিতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানানো হয়।

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :