করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৭৬৫

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৯ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৮

মৃত্যুমিছিল থামছেই না। চীনে মৃত এবং করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, এখনও নিয়ন্ত্রণে আসেনি ভাইরাসের প্রকোপ। সব মিলিয়ে চীনের সঙ্গে গোটা বিশ্বেই উদ্বেগ বাড়ছে। মৃতের সংখ্যার দিক থেকে সার্সকে অনেক আগেই ছাপিয়ে যায় করোনাভাইরাস।

উহানের গণ্ডি ছাড়িয়ে করোনা হানা দিয়েছে হুবেইতেও। শনিবার সকালে সেখানে নতুন করে ১৪৩ জনের মৃত্যু হয়েছে। রবিবার মৃতের সংখ্যা ছাড়াল ১৬০০। সোমবার তা বেড়ে হলো ১,৭৬৫।

সঙ্কট তৈরি হয়েছে চীনের স্বাস্থ্যক্ষেত্রে। যে হুবেই প্রদেশে ভাইরাসের থাবা সবচেয়ে বেশি, সেখানে দিন-রাত এক করে কাজ করছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা। মুখোশ, গ্লাভস, পোশাক ও নিরাপদ চশমার সঙ্কট দেখা দিয়েছে। স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, তারা একবার খাচ্ছেন। কারণ হাসপাতালে বার বার পোশাক, গ্লাভস, মুখোশ খুলে খাওয়া দাওয়ার সময় সংক্রমণ হতে পারে।

চীনে যে পরিস্থিতি দেখা দিয়েছে তাতে আতঙ্ক ছড়াচ্ছে ক্রমশ। ফ্রান্সে করোনায় আক্রান্ত ৮০ বছরের এক চীনা পর্যটকের মৃত্যু হয়েছে। ফ্রান্সে মোট সংক্রমিত ১১ জন। এর মধ্যে মৃত ব্যক্তির মেয়েও রয়েছেন। তবে তিনি এখন অনেকটাই সুস্থ বলে জানা গেছে। চীনের বাইরে ২৪টি দেশে পাঁচশোরও বেশি লোক নোভেল করোনাভাইরাসে আক্রান্ত।

সম্প্রতি একটি বেসরকারি রিপোর্টে দাবি করা হয়, আসলে মৃতের সংখ্যা চেপে যাচ্ছে চীন সরকার। যখন ৩০০ জন মারা গিয়েছিলে, তখনই আসলে ২৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। বেজিং সরকার অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছে।

ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :