‘নারীর এগিয়ে যাওয়ার পথে প্রতিবন্ধক হবেন না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২০, ২১:০৬

নারীদের পথ তৈরি করার সহযোগিতা না করতে পারলেও প্রতিবন্ধকতা তৈরি না করার অনুরোধ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার ঢাকা রিপোর্টাস ইউনিটি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টাস ইউনিটির আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউজ২৪ এর জয়েন্ট নিউজ এডিটর আঙুর নাহার মন্টি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘নারীকে পথ দেখানোর দরকার নেই। চলার পথে কত বাধা তৈরি করবেন না।’ শুধু সাংবাদিকতাই নয় রাজনীতি, চাকরি, ব্যবসাসহ প্রায় সবক্ষেত্রেই নারীকে বাধার পাহাড় ডিঙিয়ে এগিয়ে যেতে হয় বলে মন্তব্য করেন মন্ত্রী।

দীপু মনি বলেন, 'একজন শেখ হাসিনা আছেন বলে বাংলাদেশে আজ নারীর এত উন্নয়ন হয়েছে।'

তবে এখনো এই সমাজ নারীদের উচ্চপদে মেনে নিতে চায় না বা দেখে অভ্যস্ত না হলেও ধীরে ধীরে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসিন বলেন, 'কাউকে না কাউকে নীরবতা ভাঙতে হবে। ধীরে ধীরে এগিয়ে আসতে হবে। সফলতার কোনো শর্টকাট রাস্তা নাই।'

এছাড়া সব নারীকেই তাদের অবস্থান থেকে যোগ্যতা তৈরি করতে হবে বলে পরামর্শ দেন দৈনিক ইত্তেফাক পত্রিকার সম্পাদক তাসমীমা হোসেন। তিনি বলেন, 'নারী দুই জায়গায় তার যোগ্যতা প্রমাণ করতে হয়, একবার সংসারে অন্যবার তার কর্মক্ষেত্রে।'

বর্তমানে বাংলাদেশ ১২০০টি দৈনিক পত্রিকা, ৩১টি টিভি চ্যানেল, ৩৫টি রেডিও, ১৫০০০টি অনলাইন নিউজ পোর্টাল আছে। এসমস্ত গণমাধ্যমে মাত্র ১৬ শতাংশ নারী সাংবাদিক। নারী সাংবাদিকদের নিজেদের যোগ্য করে গড়ে তুলে নিজেদের প্রশ্নের উর্ধ্বে রাখারও আহ্বান জানানো হয় অনুষ্ঠানে।

ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে ঢাকা রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, রিপোর্টার্স ইউনিটির নারী বিষয়ক সম্পাদক সাজু রহমান, এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার নাদিরা কিরণসহ রিপোর্টার্স ইউনিটির সদস্যরা।

(ঢাকাটাইমস/১১মার্চ/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :