সাত মাস পর ছেলের সঙ্গে দেখা ফারুক আবদুল্লাহর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ মার্চ ২০২০, ১৬:২৬ | প্রকাশিত : ১৫ মার্চ ২০২০, ১১:০০

অবশেষে সাত মাস পর কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ছেলে ওমর আবদুল্লার সঙ্গে দেখা করলেন কাশ্মীরের সাবেক আরেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর জনসুরক্ষা আইনে ফারুক আব্দুল্লাহকে আটক করে গৃহবন্দী করে রাখা হয় শ্রীনগরের। শুক্রবার মুক্তি পান তিনি। তবে এখনো ওমর আব্দুল্লাহ মুক্তি পাননি।

শুক্রবার জনসুরক্ষা আইনের নিয়ন্ত্রণ থেকে মুক্তি পান ফারুক আবদুল্লাহ। এরপরই জম্মু-কাশ্মীরের প্রশাসনের কাছ থেকে ছেলে ওমরের সঙ্গে দেখা করার অনুমতি চান তিনি। প্রায় ৭ মাস আগে তাদের ২ জনকেই বন্দি করে রাখা হয়েছিল। আজ ফারুক আব্দুল্লাহকে তার বাড়ি থেকে শ্রীনগরের জেলের কাছে থাকা হরি নিবাসে নিয়ে যাওয়া হয় সেখানেই বন্দি করে রাখা হয়েছে ওমর আবদুল্লাকে। এতদিন পর ছেলেকে দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন ফারুখ। জড়িয়ে ধরেন ওমর আবদুল্লাকে।

এদিন ছেলে ওমরের সঙ্গে দেখা করতে যাওয়ার আগে সকালে প্রথমে ডাল লেকের কাছে বাবা শেখ আবদুল্লার কবরে শ্রদ্ধাজ্ঞাপন করতে যান ফারুক আবদুল্লাহ। তার বাবাও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন। কালো কুর্তা, কারাকুলি টুপিতে সজ্জিত হয়ে প্রথা মেনে স্ত্রী মইলি ও নাতি আদিমের সঙ্গে নিয়ে বাবাকে শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি।

শুক্রবার বন্দিদশা থেকে মুক্তি পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ফারুক। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, 'যারা আমার জন্য প্রার্থনা করেছিলেন তাদের সকলকে ধন্যবাদ জানাই। তাদের সকলের কাছে আমি কৃতজ্ঞ। তবে এখনই আমরা সবাই মুক্তি পাইনি। এই মুক্তির স্বাদ তখনই পূর্ণ হবে যখন ওমর আবদুল্লাহ, মেহেবুবা মুফতি ও বাকিরা সকলেই ছাড়া পাবেন। আমার বিশ্বাস সরকার খুব দ্রুত সিদ্ধান্ত নেবেন।

এদিন ছেলের সঙ্গে সাক্ষাতের পর ফারুক আবদুল্লাহ দেখা করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের সঙ্গে। ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্বদের বন্দি করা হলে তাদের মুক্তি চেয়ে কেন্দ্রের কাছে একাধিক বার প্রশ্ন তোলেন গুলাম নবি আজাদ।

গতবছর ৫ আগস্ট কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর জনসুরক্ষা আইনের অধীনে, সকল রাজনৈতিক ব্যক্তিত্বদের আটক করে রাখা হয়। তবে এই বছর জানুয়ারিতে সেই মেয়াদ ফুরিয়ে যাওয়ার আগেই ‘কাশ্মীরে আইন-শৃঙ্খলা ভঙ্গের’ অভিযোগে পুনরায় পিডিপি নেত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে আটক করে রাখা হয়।

ঢাকা টাইমস/১৫মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :