করোনা নিয়ে গুজব ঠেকাতে কঠোর নজরদারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২০, ১৮:৫০

নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় এ নিয়ে ইলেক্ট্রনিক মিডিয়া ও সোশ্যাল মিডিয়াসহ অন্য মাধ্যমে ‘গুজব’ ছড়ানো হচ্ছে কি না তার তদারকিতে নেমেছে সরকার। গুজব যেন না ছড়ায় এ জন্য সারা দেশব্যাপী মনিটরিং করছে আইশৃঙ্খলা বাহিনী। গুজব ছড়ালে মিডিয়া বন্ধের নির্দেশনাও রয়েছে।

এদিকে দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন ‘মনিটরিং’ করতে মন্ত্রণালয়ের ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়। এ বিষয়ে জানতে চাইলে মনিটরিং টিমের দায়িত্বে থাকা মাহবুব হোসেন ঢাকাটাইমসকে বলেন, করোনা ভাইরাসনিয়ে অসত্য তথ্য যেন না ছড়ায় এ ব্যপারে মনিটরিং করা হবে। কবে এ মনিটরিং শেষ হবে এমন প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, এ ব্যপারে কোনো নির্দেশনা নেই ।

তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়েছে, “২৪ মার্চ কভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। কোনো বেসরকারি টিভি চ্যানেল করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করতে সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনা নিয়ে সামগ্রিকভাবে গুজব প্রতিরোধে তথ্য প্রযুক্তি বিভাগ কী কী ধরনের ব্যবস্থা সে বিষয়ে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক গণমাধ্যমকে বলেন, ২০১৮ সালে ডিজিট্যাল সিকিউরিটি অ্যাক্ট জাতীয় সংসদে অনুমোদন হয়েছে। সেখানে গুজব ছড়ানোর অপরাধের শাস্তিও বর্ণনা করা হয়েছে। ইতোমধ্যেই করোনা ভাইরাসনিয়ে যেন গুজ না ছাড়য় এ জন্য সারা দেশব্যাপী আইশৃঙ্খলা বাহিনী তৎপর আছেন, মোবাইল কোর্টগুলো তৎপর আছেন।

(ঢাকাটাইমস/২৬মার্চ/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :