সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বেড়েছে দ্বিগুণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ১০:১৪

মহামারি আকার নেয়া করোনাভাইরাস সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। সংক্রমণ ঠেকাতে মানুষ গৃহবন্দী। এই সময়ে বেড়েছে ইন্টারনেটের ব্যবহার। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মানুষ সময় কাটাচ্ছেন। এর মধ্যে ওয়াটসঅ্যাপের ব্যবহার বেড়েছে কয়েকগুণ।

সম্প্রতি এক সমীক্ষায় জানা গিয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ ব্যবহার প্রায় ৪০ শতাংশ বেড়ে গিয়েছে। অন্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোর তুলনায় হোয়াটস্যাপের জনপ্রিয়তা অনেকটা বেশি বেড়েছে। করোনাভাইরাস মহামারির শুরুর দিকে ২৭ শতাংশ ব্যবহার বাড়লেও সম্প্রতি হোয়াটসঅ্যাপের ব্যবহার প্রায় ৪০ শতাংশ বেড়েছে। সব সোশ্যাল মিডিয়ায় ব্যবহার বেড়েছে প্রায় ৬১ শতাংশ। এছাড়াও ওয়েব ব্রাউজিং ৭০ শতাংশ ও টিভি দেখা ৬৩ শতাংশ বেড়েছে।

কান্তার নামের একটি পরামর্শদাতা সংস্থা ৪ মার্চ থেকে ২৪ মার্চের মধ্যে ২৫ হাজার মানুষের মধ্যে সমীক্ষায় জানিয়েছে শুরুতে ২৭ শতাংশ ব্যবহার বাড়লেও পরে হোয়াটসঅ্যাপ ব্যবহার ৪১ শতাংশ বেড়েছে।

স্পেনে করোনাভাইরাস মহামারির সময় গ্রাহকরা প্রতিদিন ৬৭ শতাংশ বেশি সময় হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন।

হোয়াটসঅ্যাপের ব্যবহার বিপুল পরিমানে বাড়ার সঙ্গে সঙ্গে ফেসবুকের ব্যবহারও বেড়েছে ৩৭ শতাংশ।

সমীক্ষায় জানানো হয়েছে বিপুল পরিমাণে জনপ্রিয়তা বাড়লেও সোশ্যাল মিডিয়ার খবরের গ্রহণযোগ্যতা বাড়েনি। পরিবর্তে সঠিক খবরের জন্য মানুষ এখনও টিভি চ্যানেল, খবরের কাগজে ভরসা রাখছেন। মাত্র ১১ শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়ার খবরকে বিশ্বাসযোগ্য বলে মনে করছেন।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা