করোনাকালে ঢাকাতেই ঈদ কাটালেন বিএনপি নেতারা

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০২০, ১৮:০০

মহামারি করোনা বদলে দিয়েছে সবকিছুর চিত্র। অন্যান্য জায়গার মতো রাজনৈতিক পাড়ায়ও এখন নেই আগের মতো উদ্দীপনা। ঈদকে কেন্দ্র করে নেতাকর্মীদের শুভেচ্ছা বিনিময়সহ নানা কর্মসূচি নিয়ে ব্যস্ত থাকতেন রাজনীতিবিদরা। তবে এবারের চিত্র পুরো ভিন্ন। বিশেষ করে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপির শীর্ষনেতারাও বাড়তি সতর্কতার অংশ হিসেবে ঈদ করতে গ্রামে যাননি এবার। ঈদুল ফিতরের মত ঈদুল আযহাতেও তারা ঢাকাতেই আছেন। জানা গেছে, স্থায়ী কমিটির সদস্যরা সবাই ঢাকায় ঈদ করেছেন।

যদিও তারা বলছেন, এলাকায় না যাওয়া হলেও নেতাকর্মীদের সঙ্গে তাদের নিরবচ্ছিন্ন যোগাযোগ আছে। অসহায় মানুষদেরও সহযোগিতা করছেন।

বিএনপির জন্য এবারের ঈদের বাড়তি একটা তাৎপর্য অবশ্যই আছে। আর সেটা হচ্ছে দুই বছর পর কারাগারের বাইরে ঈদুল আজহা উদযাপন করছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

গত ২৫ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে মুক্তি পান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ওই দিনই বিএসএমএমইউ থেকে গুলশানের বাসা ‘ফিরোজা’য় ওঠেন অসুস্থ বেগম জিয়া। এরপর ফিরোজার বাসাতেই গত ঈদুল ফিতর উদযাপন করেন সাবেক এই প্রধানমন্ত্রী। ঈদুল ফিতরের মতো ঈদুল আযহাও ফিরোজাতেই উদযাপন করছেন তিনি।

কিন্তু ঈদুল ফিতরের মতো ঈদুল আযহাতেও বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিক, বিশিষ্ট নাগরিক ও সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেননি তিনি।

তবে মধ্যম সারির বেশ কিছু নেতা তৃণমূল নেতাকর্মীদের নিয়ে নিজ গ্রামে ঈদ উদযাপন করছেন।

জানা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ইসলাম আলমগীরসহ দলটির স্থায়ী কমিটির সদস্যরা এবার ঢাকাতেই ঈদ উদযাপন করছেন।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শামসুদ্দিন দিদার বলেন, ‘বিএনপি মহাসচিবসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা এবার ঢাকাতেই ঈদ উদযাপন করছেন।’

ঈদের দিন বেলা ১১টার দিকে দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ভাইস চেয়ারম্যানদের মধ্যে আব্দুল্লাহ আল নোমান, মেজর অব. হাফিজ উদ্দীন আহমেদ বীর বিক্রম, বরকত উল্লাহ বুলু, মো শাজাহান, শামসুজ্জামান দুদু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ঢাকায় ঈদ করছেন বলে জানা গেছে।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীও ঢাকায় ঈদ করছেন।

এছাড়া চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে আমান উল্লাহ আমান ঢাকা, জয়নুল আবদীন ফারুক নির্বাচনী এলাকা নোয়াখালীর সেনবাগে ঈদ করছেন, হাবিবুর রহমান হাবিব ঢাকায় ঈদ করবেন। যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন হাবিব-উন-নবী খান সোহেলও ঢাকায় ঈদ করছেন। যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দীন টুকু ঢাকায় ঈদ করছেন। এছাড়া ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন নিজ জন্মস্থান বগুড়ায় এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল নরসিংদী ঈদ করছেন বলে জানা গেছে।

জয়নুল আবদীন ফারুক ঢাকাটাইমসকে বলেন, ঈদ যে যেখানেই করুক নেতাকর্মী এবং অসহায় মানুষের পাশে আছি। কেউ হয়তো তাদের শুভেচ্ছা উপহার দিচ্ছেন, কেউ হয়তো সবার জন্য কোরবানির ব্যবস্থা করছেন। তাই এলাকায় যাওয়া না যাওয়ায় খুব বেশি প্রভাব নেই।

(ঢাকাটাইমস/০১আগস্ট/ বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :