দিনাজপুরে প্রতিদিন কেনা-বেচা হচ্ছে কোটি টাকার কলা

নিজস্ব প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২০, ১৪:৫২

কয়েক বছর ধরে উৎপাদন ও দাম ভালো পাওয়ায় দিনাজপুরে কলা চাষ বাড়ছে। গত কয়েক বছরের তুলনায় জেলায় এবার ব্যাপকভাবে হয়েছে কলার চাষ। দিনাজপুরের কাহারোল উপজেলার দশমাইলের সাদিপুর হাটে প্রতিদিন কেনা-বেচা হচ্ছে প্রায় কোটি টাকার কলা।

জানা গেছে, দেশী সাগর, মেহের রাধিকা সাগর ও মালভোগ কলার চাষ হচ্ছে এ জেলায়। তবে এবার অতিবৃষ্টিতে কলার ফলনে কিছুটা ক্ষতি হয়েছে বলে জানান জেলার কাহারোল উপজেলার কলাচাষি মহেন্দ্র নাথ।

সরজমিনে দেখা গেছে, সাদিপুরে বসা কলার হাটে এখন চলছে কলা কেনা-বেচার ধুম। প্রতিদিন কলাচাষিরা হাজার হাজার কাইন কলা নিয়ে আসছেন এ হাটে। দেশের বিভিন্ন স্থান থেকে এ হাটে আসছেন পাইকার ব্যবসায়ীরা। প্রতিদিন কেনা-বেচা হচ্ছে প্রায় কোটি টাকার কলা।

স্থানীয় বিশিষ্টজন আবুল করিম বাবুল জানান, সাদিপুরের হাট থেকে প্রতিদিন কমপক্ষে একশ ট্রাক কলা যায় দেশের বিভিন্ন অঞ্চলে।

হাটে কলা ক্রয় করতে আসা মুন্সিগঞ্জের কলা ব্যবসায়ী মোবাররক হোসেন জানান, তিনি প্রতিদিন ২/৩ ট্রাক কলা এ হাট থেকে কিনে ঢাকা ও মুন্সিগঞ্জে পাঠায়। এতে তার ভালোই লাভ হয়। গত তিন বছর ধরে তিনি এই কলার ব্যবসা করছেন।

এছাড়া মৌসুমের চার মাস এ হাটে কর্মসংস্থানের সুযোগ পায় কয়েকশ শ্রমিক।

কর্মব্যস্ত শ্রমিক আবুল হোসেন জানান, এসব কলা ট্রাকে উঠানোর কাজ করে প্রতিদিন সাড়ে তিনশ থেকে চারশ টাকা তার উপার্জন হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল জানান, জেলায় এবার প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে কলার চাষ হয়েছে। তারা টিস্যুকালচার কলা চাষে কৃষকদের পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছেন। কারণ, টিস্যুকালচার কলার গাছে পোকা-মাকড়ের আক্রমণ ও পচনমুক্ত থাকে। এছাড়া আকর্ষনীয় ও সুস্বাদু হওয়ায় এ জেলার কলা কদর বেড়েছে দেশ জুড়ে। সংশ্লিষ্টদের সহযোগিতা পেলে এ জেলার কৃষকদের কলা চাষে আরও আগ্রহ বাড়বে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :