সমুদ্রতীরে অদ্ভুত দর্শন প্রাণীর সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২০, ১১:২৪

সমুদ্রে তীরে বেড়াতে গিয়েছিলেন এক দম্পতি। হঠা ৎ তাঁরা দেখলেন বিশাল গাছের গুঁড়ির মতো কিছু একটা পড়ে রয়েছে সমুদ্র তটে। একটু কাছে যেতেই বুঝতে পারেন, গাছের গুঁড়ির মতো ওই বস্তুটিকে আপাদমস্তক ঘিরে রয়েছে খোঁচা খোঁচা দাঁতের মতো আঁশে ভরা সজীব কোনও প্রাণী। দেখে মনে হতে পারে সহস্র দাঁত যেন কিলবিল করছে সারা গায়ে। আরও কিছুটা সামনে গেলে এগুলোকে পতঙ্গভুক ফুলের মতো দেখতে লাগে।

এই অদ্ভূত দর্শন প্রাণীটির ছবি আর ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন ওই দম্পতি। বাড়ি ফিরে ইন্টারনেটে অনুসন্ধান চালিয়ে তারা জানতে পারেন, এগুলো আসলে দুর্লভ প্রজাতির সামুদ্রিক প্রাণী। এগুলোর নাম গুজনেক বার্নাক্যাল।

জানা গিয়েছে, ব্রিটেনের নর্থ ওয়েলসের কারনার্ফোন সমুদ্র সৈকতে এই প্রাণীর দেখা মিলেছে। গুজনেক বার্নাক্যাল-এর ছবি আর ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন মার্টিন গ্রিণ নামে এক ব্যক্তি।

ইন্টারনেটে অনেকেই এই প্রাণীর ছবি দেখে আঁতকে উঠেছেন। কারণ, পর্তুগাল এবং স্পেনের বেশ কিছু অঞ্চলে গুজনেক বার্নাক্যালের দেখা মেলে। ওই সব অঞ্চলে এগুলো উপাদেয় খাবার হিসেবে বিক্রি হয়। এগুলোর দামও অনেক। জানা গিয়েছে, এক একটি বার্নাক্যালের দাম প্রায় ২৫ পাউন্ড।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :