দিল্লির দাঙ্গা: ছাত্রনেতা ওমর খালিদ গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫১

ভারতের রাজধানী নয়া দিল্লিতে দাঙ্গার ঘটনায় জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করা হয়েছে। ‘আইনবহির্ভূত কার্যক্রম প্রতিরোধ’ আইনের আওতায় রবিবার রাতে ৩৩ বছর বয়সী ওমর খালিদকে গ্রেপ্তার করে ভারতীয় পুলিশ। খবর আল জাজিরার।

ভারত সরকারের নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে গেল ফেব্রুয়ারিতে হিন্দু-মুসলিমের দাঙ্গায় প্রাণ যায় প্রায় ৫৩ জনের। নিহত ব্যক্তির বেশিরভাগ ছিলেন ইসলাম ধর্মালম্বী। সেসময় ভাইরাল হওয়া ভিডিও ফুটেজে দেখা যায়, হিন্দুরা বিভিন্ন মসজিদ ও মুসলিমদের বাড়ি ভেঙে দেয়ার পাশাপাশি মুসলমান যুবকদের বেদড়ক পেটান। পুলিশের অভিযোগ, ওমর খালিদ এই দাঙ্গায় মাস্টারমাইন্ডের ভূমিকা পালন করেছেন।

তবে শিক্ষার্থীদের ওপর এই আইন প্রয়োগ করায় সরকারের সমালোচনা করেছেন দেশটির আইন বিশেষজ্ঞরা। তারা বলেছেন এ্টা সম্পূর্ণ অনৈতিক। কারণ এই আইনে জামিনের সুযোগ কমানো হয়েছে।

বির্তকিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলন করায় এই আইনের আওতায় আরও অনেক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। ‘আইনবহির্ভূত কার্যক্রম প্রতিরোধ’ নামে এই আইনটি গেল বছরের ডিসেম্বরে ভারতের সংসদে অনুমোদন দেয়া হয়।

‘ঘৃণার বিরুদ্ধে এক হও’ নামে একটি গ্রুপের সদস্য খালিদ। সেই গ্রুপ একটি বিবৃতিতে বলছে,‘আমাদের খালিদকে ফাসাঁনা হয়েছে। তাকে এই দাঙ্গার মাস্টারমাইন্ড বলা হয়েছে। সুষ্ঠু তদন্ত করার পরিবর্তে সরকার বেপরোয়াভাবে শিক্ষার্থীদের আটক করছে।’

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :