ই-লার্নিংয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সহায়তা করছে ক্যাসিও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫০

গ্রাহকদের জনপ্রিয় ও বিশ্বের অন্যতম ইলেকট্রনিক্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যাসিও সারা বাংলাদেশ জুড়ে ই-লার্নিং ও শিক্ষাদানের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তা দিচ্ছে।

চলমান করোনা মহামারির প্রভাবে স্কুল বন্ধ এবং দেশে সীমিত ভার্চুয়াল রিসোর্স থাকায় শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার পাশাপাশি দেশের শিক্ষা ব্যবস্থা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিষয়ে বিবেচনায় রেখে ক্যাসিও শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষার্থী কর্মশালা এবং বিভিন্ন অনলাইন ও অফলাইনে শেখার ব্যবস্থা করার মাধ্যমে সকল শিক্ষা ক্ষেত্রে সুবিধা দিচ্ছে। এই বৃহৎ কর্মসূচির মাধ্যমে ক্যাসিও জেএসসি, এসএসসি ও এইচএসসি সহ স্কুলের শিক্ষার্থীদের সহায়তা দিচ্ছে এবং দেশের শিক্ষা ব্যবস্থাকে আরও সহজ ও সহজলভ্য করে তুলতে বিভিন্ন ধরনের কাস্টমাইজড অফারও দিচ্ছে তারা-

প্রথম ধাপ হিসেবে ক্যাসিও ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত গণিত শিখতে ও শেখানোর জন্য তাদের শিক্ষামূলক সফটওয়্যারটিতে বিনামূল্যে প্রবেশাধিকারের ব্যবস্থা করেছে।

এছাড়াও, ব্যাকবোন লিমিটেডের সহযোগিতায় ক্যাসিও ২০২০ সালের জুন মাসের শেষ সপ্তাহ থেকে তাদের অফিসিয়াল ফেসবুক পেইজ @ ক্যাসিওক্যালকুলেটরসবাংলাদেশ (https://www.facebook.com/casiocalculatorsbangladesh)- এতে এসএসসির পুরো সিলেবাস কভার করার জন্য সরাসরি গণিত ক্লাস শুরু করেছে।

তারা টেন মিনিট স্কুলের সাথে যৌথভাবে টেন মিনিট স্কুলের ফেসবুক পেইজে জেএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ১ ঘণ্টার ৩০টি অনলাইন ক্লাস প্রদান করেছে। বাংলাদেশের বৃহত্তম অনলাইন শিক্ষামূলক প্লাটফর্ম (https://www.facebook.com/10minuteschool) এটি। এতে ২০ লাখেরও বেশি শিক্ষার্থী তাদের ওয়েবসাইট, অ্যাপ এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাদের শিক্ষাকে ত্বরান্বিত করার জন্য গুণগত মানের শিক্ষা লাভ করছে।

এ ই উদ্যোগ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সার্ক ভুক্ত দেশগুলোর ভাইস প্রেসিডেন্ট কুলভূষণ শেঠ বলেন, “ক্যাসিও সবসময় তার অনন্য ও উদ্ভাবনী শিক্ষামূলক পণ্যে প্রযুক্তি ব্যবহার করে শিক্ষা ক্ষেত্রকে সহায়তা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই সংকটকালীন সময়ে শিক্ষার্থীদের শিক্ষামূলক সহায়তা প্রদানের জন্য আমাদের প্রচেষ্টা হচ্ছে তাদের একাডেমিক দুর্ভোগ ও প্রতিবন্ধকতাগুলো শিথিল করা, যাতে তারা নির্বিঘ্নে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে।”

ব্যাকবোন লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন শেখ মাহিন বলেন, “ভার্চুয়াল ক্লাস আমাদের শিক্ষার্থীদের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় উদ্যোগ। যদিও অনলাইন ক্লাসগুলো স্কুলের জন্য যে ক্ষতি হচ্ছে তা পূরণ করতে পারবে না, কিন্তু এই ক্লাসগুলো শিক্ষার্থীদের সুবিধা দিয়েছে এবং জ্ঞানকে অনেকাংশে স্থানান্তর করেছে। আমরা লাইভ সেশনগুলোকে আকর্ষণীয় করার চেষ্টা করেছি, যেখানে শিক্ষার্থীরা এসে তাদের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে। আমি মনে করি, কোভিড-১৯ পরিস্থিতির মধ্যে এটাই প্রযুক্তির সর্বোত্তম সুবিধা।”

টেন মিনিট স্কুলের সিইও আয়মান সাদিক বলেন, “আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে সহায়তা করার জন্য তারা যে আমাদের সাথে যুক্ত হয়েছে এটাই সবচেয়ে গর্বের বিষয়। বিনামূল্যে শিক্ষামূলক সেবা প্রদানে ক্যাসিও’র সাথে অংশীদার হতে পেরে আমরা কৃতজ্ঞ। ডিজিটাল লার্নিং রিসোর্স শিক্ষার্থীদের তাদের স্বপ্নের জীবন অনুসরণ করতে সহায়তা করে এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য নিজেকে শিক্ষিত করতে সক্ষম করে তুলে।”

সফটওয়্যারটি নিচের এই লিংক থেকে ডাউনলোড করা যাবে: https://edu.casio.com/softwarelicense/index.php।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :