রাশিয়ার দ্বিতীয় ভ্যাকসিনও প্রস্তুত, আসবে অক্টোবরে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৫
ফাইল ছবি

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের দ্বিতীয় ভ্যাকসিনের অনুমতি দিতে যাচ্ছে রাশিয়া। আগামী অক্টোবরের মধ্যেই বাজারে আসছে নতুন এই ভ্যাকসিনটি। জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর টাইমস অব ইন্ডিয়া ও এপি।

আসন্ন দ্বিতীয় এই ভ্যাকসিনটি তৈরি করছে সাইবেরিয়ার ভেক্টর রিসার্চ সেন্টার। গেল সপ্তাহেই মানবদেহে এই ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়াল শেষ হয়। মস্কোর গামালিয়া ইন্সটিটিউটের তৈরি স্পুটনিক-ভি ভ্যাকসিন গেল আগস্টে অনুমোদন দেয় রাশিয়া। চূড়ান্ত ধাপে অংশ নেন কমপক্ষে ৪০ হাজার স্বেচ্ছাসেবী।

‘স্পুটনিক-ভি’ নামে ভ্যাকসিনটি বেশ কয়েকটি দেশ ভ্যাকসিনটি নিতে আগ্রহ প্রকাশ করলেও ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র ও কানাডা। পশ্চিমা বিশেষজ্ঞরা বলছে, ‘সবত্র ব্যবহারের জন্য এই ভ্যাকসিনটি এখনো প্রস্তুত নয়। ভ্যাকসিনটির পার্শ্বপ্রতিক্রিয়া মানব দেহে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে’। তবে সব সমালোচনা উড়িয়ে দিয়ে শিগগির ভ্যাকসিনটি বাজারে আনতে যাচ্ছে রাশিয়া।

এর আগে ‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিনটি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কসহ সারা বিশ্বে জাতিসংঘের কর্মকর্তাদের বিনামূল্যে বিতরণ করবেন বলে জানান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাতিসংঘের ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বক্তব্য দেয়ার সময় গেল মঙ্গলবার তিনি এই কথা বলেন।

অনুষ্ঠানে রাজধানী মস্কো থেকে ভিডিও কনফারেন্সে পুতিন বলেন, ‘আমরা যে কেউই মারাত্মক এই ভাইরাসের প্রকোপে পড়তে পারি। জাতিসংঘের কর্মকতারাও মারাত্মক এই ঝুঁকির বাইরে নয়। এই মহামারিতে জাতিসংঘের কর্মকর্তাদের প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত রাশিয়া।

(ঢাকাটাইমস/২৪ সেপ্টেম্বর/এনএইচএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :