প্রখ্যাত ভারতীয় সংগীতশিল্পী এসপি সুব্রামানিয়াম আর নেই

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৯ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৫

সেরা প্লেব্যাক সংগীতশিল্পী হিসেবে ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী ও অভিনেতা এসপি বালা সুব্রামানিয়াম আর নেই।

শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

উপমহাদেশের ১৬টি ভাষায় ৪০ হাজারের বেশি গান গেয়েছেন শ্রীপতি পণ্ডিতারাধ্যুলা বালা সুব্রামানিয়াম। অনেকগুলো সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ও করেছেন ‘এসপিবি’।

চেন্নাইয়ের একটি হাসপাতাল থেকে সুব্রামানিয়ামের ছেলে এসপি চরণ ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘এসপিবি সবার। তিনি তাঁর সংগীতেই বেঁচে থাকবেন। আমার বাবা দুপুর ১:০৪ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। ’

হাসপাতাল সূত্র জানায়, থিরু এসপি বালা সুব্রামানিয়াম গত ৫ আগস্ট হাসপাতালে ভর্তি হন। ১৪ আগস্টে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। গুরুতর কোভিড-১৯ নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। ৪ সেপ্টেম্বর তিনি করোনামুক্ত হন। এরপর সর্বোচ্চ লাইফ সাপোর্টে ছিলেন।

ভারতীয় সংগীতজগতে অপরিসীম অবদান রেখে গেছেন ‘এসপিবি’। সকল বয়সের শ্রোতাদের কাছেই প্রিয় গায়ক ছিলেন তিনি। তার ৪০ হাজারের বেশি গান গাওয়ার অনন্য কৃতিত্ব গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পায়।

মূলত প্লেব্যাক গায়ক ছিলেন এসপিবি। পাশাপাশি বেশকিছু সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ও করেছেন তিনি। সেরা প্লেব্যাক সংগীতশিল্পী হিসেবে তিনি ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া নন্দী পুরস্কার জয় করেন ২৫ বার। ভারত সরকার তাকে সম্মানজনক পদ্মশ্রী (২০০১) ও পদ্মভূষণ (২০১১) উপাধিতে ভূষিত করেছে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :