ডিম শুধু প্রোটিন নয় সব রোগের পথ্য

আয়শা সিদ্দিকা
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২০, ১৫:১৫

ডিমকে আমরা বহুকাল ধরে শুধু প্রোটিনের প্রধান উৎস হিসেবে জেনে আসছি কিন্তু ডিম শুধু প্রোটিনের প্রধান উৎস নয়, এতে রয়েছে আরও প্রায় সবকটি জরুরি পুষ্টি উপাদান। তাই রোগীর পথ্য সাজাতে ডিম হলো সবচেয়ে নিরাপদ। আসুন জেনে নেই কি কি পুষ্টি উপাদান পেয়ে যাচ্ছি একটি মাত্র ডিম থেকে।

শিশু থেকে বৃদ্ধ সবার জন্য ডিম, করবে রোগ প্রতিরোধ এবং উপশমও। একটি ডিম থেকেই পাওয়া যাবে প্রায় সব ধরনের মাইক্রো নিউট্রিয়েন্ট যেমন-ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিংক, আয়রন, ভিটামিন-এ, বি এবং ডি।

ডিমের ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে হাড়কে শক্তিশালী করে। আমাদের শরীরে প্রয়োজনীয় ৯ ধরনের অ্যামাইনো অ্যাসিডের সহজ উপায় হলো ডিম।

ডিমে রয়েছে কোলিন যা শিশুর বুদ্ধি বিকাশে সাহায্য করে, বাচ্চার ব্রেইন ডেভেলপমেন্ট থেকে শুরু করে স্মৃতিশক্তি লোপসহ যেকোনো স্নায়বিক রোগের পথ্য ডিম। ডায়াবেটিস, ক্রনিক কিডনি রোগ, হার্টের রোগ কিংবা ক্যানসারের মতো জটিল রোগের সবচেয়ে নিরাপদ পথ্য হলো ডিম। গবেষণায় দেখা গেছে, ডিমের কোলেস্টেরল দেহের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে রোগীকে দ্রুততার সাথে সুস্থতার দিকে এগিয়ে দেয়।

ডিমে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান বাড়তি খাবার খাওয়ার চাহিদা কমিয়ে দেয়, এতে ক্ষুধা কমে যায় এবং দেহের ওজনও কমতে সাহায্য করে।

লেখক: পুষ্টিবিদ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল, ধানমন্ডি, ঢাকা।

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :