মাহবুবুল এ খালিদের গানে ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য

বিনোদন প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০২০, ০৯:৪৪

আজ ১২ রবিউল আউয়াল, শুক্রবার, পবিত্র ঈদে মিলাদুন্নবী। বিশ্ব মানবতার মুক্তির দিশারি সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (স.)-এর জন্ম ও ওফাত দিবস। প্রায় দেড় হাজার বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে শুভাগমন করেছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনেই তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

বিশ্বনবীর জন্মদিন ও ওফাত দিবস উপলক্ষে প্রতি বছর ১২ রবিউল আউয়ালকে খুবই গুরুত্বপূর্ণ দিন হিসেবে পালন করে মুসলিম বিশ্ব। এ উপলক্ষে তারা রোজা রাখা, সীরাতুন্নবির (স.) আলোচনা, দরুদ পাঠ, দান-সদকা করে থাকেন। মিষ্টি, খাবার প্রভৃতি তৈরি করে বিতরণ করেন। ভক্তিভরে দরুদ পাঠে মশগুল থাকেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য তুলে ধরে মহানবীর প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘ঈদে মিলাদুন্নবী’ শিরোনামের গানটির সুর ও সংগীতায়োজন করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। কণ্ঠ দিয়েছেন কনা এবং রাজীব।

গানটি মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ’খালিদ সংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গীতিকারের ইউটিউব চ্যানেল ’খালিদ সংগীত‘-এ এর একটি ভিডিও রয়েছে।

গানটি প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, হযরত মুহাম্মদ (স.) ইতিহাসের অতুলনীয় ব্যক্তিত্ব। আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তৌহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন তিনি। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির জন‌্য সারাজীবন সংগ্রাম করেছেন তিনি। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। আজও তিনি মদিনায় জেগে আছেন তার উম্মতের মঙ্গল কামনায়। ‘ঈদে মিলাদুন্নবী’ গানটির মাধ‌্যমে মহানবীর জীবন ও কর্মের প্রতি বিশেষ আলোকপাত করা হয়েছে। এ গানটির মাধ‌্যমে ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য সবাই উপলব্ধি করতে পারবেন।

উল্লেখ্য, কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা কবিতা ও গানে পাওয়া যায় নানান ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসবের কথা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে তিনি সবার জন্য গান রচনা করেন। তার কাছে সংগীত কোনো জাতি বা ধর্মের নয়, সংগীত সবার জন্য। মানবপ্রেমের মহৎ বাণীতে সমৃদ্ধ তার গান-কবিতা।

এছাড়াও, মুসলমানদের অন‌্যান‌্য ধর্মীয় উৎসব যেমন রমজান, ঈদুল ফিতর, কোরবানি, শবে কদর, শবে মেরাজ, শবে বরাত ইত‌্যাদি নিয়ে তার লেখা গান রয়েছে। হিন্দু ধর্মানুসারীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণ, দেবী দুর্গা, মহালয়া নিয়েও গান লিখেছেন তিনি। তার লেখা গানের মধ‌্যে আছে খ্রিষ্টানদের বড়দিন, বৌদ্ধদের বুদ্ধ পূর্ণিমা ইত‌্যাদি ধমর্ীয় উৎসব। মাহবুবুল এ খালিদ রচিত এসব গানে সংশ্লিষ্ট দিবস ও উৎসবের উপলক্ষ্য ও তাৎপর্য দারুণভাবে ফুটে উঠে।

‘ঈদে মিলাদুন্নবী’ গানটির ইউটিউব লিংক: https://youtu.be/oJ4Hw4cFNOA

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :