দিনাজপুরে ভূমিদস্যুদের অত্যাচারে দিশেহারা ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবার

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০২০, ১৯:০৭

দিনাজপুরের বীরগঞ্জে ভূমিদস্যুদের কড়ালগ্রাসে ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারগুলো অসহায় হয়ে পড়েছে। মরিচা ইউনিয়ন খামার খড়িকাদাম মৌজায় বসবাসরতদের ভূমি দখল ও নির্যাতন চালিয়ে আসছে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি।

অভিযোগ রয়েছে, খামার খড়িকাদাম গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের পল্লীতে নানা নির্যাতনের শিকার বাবুল মূরমু(৩৫), শিবু রাম মূরমু(৫০), রবিন মূরমু(৪৫)। তারা অভিযোগে জানান, মরিচা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে জহুর আলী (৫৫), খামার খড়িকাদাম গ্রামের এজার উদ্দিনের ছেলে এ কে এম আজাদ কালাম (মহুরী), আব্দুস সামাদসহ স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু চক্রের সঙ্গে জমিজমা নিয়ে এই পরিবারগুলোর দীর্ঘদিনের বিরোধ চলে আসছিল।

পৈত্রিক সূত্রে পাওয়া, কেনা ও রেকর্ড হওয়া সম্পত্তির প্রকৃত মালিক ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সাত খামার মৌজার প্রায় চার একর জমি নিয়ে ভূমিদস্যুদের সঙ্গে বিরোধ চলছে। ভূমিদস্যু জহুর আলী মুন্সি এলাকায় ২০/২৫ জনের একটি সংঘবদ্ধ সন্ত্রাসী দল জোর করে এসব সম্পত্তির জাল-জালিয়াত দলিল তৈরি করে। পরে অন্যের নিকট বিক্রির নামে টাকা নিয়ে অসহায় ক্ষুদ্র নৃগোষ্ঠী পারিবারগুলোর উপর নির্যাতন চালিয়ে আসছে।

একই ধারাবাহিকতায় জহুর আলী মুন্সীসহ সংঘবদ্ধ চক্রটি বিভিন্ন সময়ে এই অসহায় পরিবারের ভোগদখলকৃত জমি-জমা দখলের লোভে বাবুল মুরমুদের নামে মিথ্যা মামলায় ফাঁসানোর চক্রান্ত চালিয়ে যাচ্ছে।

বাবুল মুরমু জানান, সন্ত্রাসী মামলাবাজ চত্রুটি নানা কৌশলে ও বিভিন্নভাবে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জমি দখল করে তাদের উপর নির্যাতন চালাচ্ছে। পাশাপাশি সাজানো মামলায় ফাঁসিয়ে তাদের সর্বশান্ত ও নিঃস্ব করে দিয়েছে প্রায়। ভুয়া দলিল তৈরি করা চক্রটিকে বিবাদী করে বাবুল মূরমু দিনাজপুর জেলা জজ কোর্টে মামলা করেছেন।

গত ৯ নভেম্বর সন্ধ্যায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের পল্লী এলাকায় গিয়ে জহুর আলী নিজেই তার একটি পুরাতন জরাজীর্ণ মোটরসাইকেলে আগুন দেন। পরে পোড়ানো ও আহত হওয়ার নাটক সাজিয়ে এই পরিবারটিকে আরোও একটি মিথ্যা মামলায় ফাঁসানোর চেষ্টা চালায়। জহুরের সন্ত্রাসীদের নির্যাতন, প্রাণনাশের হুমকি ধামকিতে চরম আতঙ্কিত ও নিরাপত্তাহীনতায় ভোগা বাবুলের পরিবার এখন দিশেহারা। সন্ত্রাসীদের হাত থেকে বাঁচতে ও শান্তিপূর্ণভাবে বসবাস করার জন্য দিনাজপুর জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :