আন্তর্জাতিক ম্যাচ খেলতে ন্যূনতম বয়সসীমা ১৫ বছর

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২০, ১৭:৫৫

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আয়োজিত কোনো ম্যাচে কিংবা টুর্নামেন্টে খেলতে হলে একজন ক্রিকেটারের ন্যূনতম বয়স ১৫ বছর হতে হবে। এমনই বয়সসীমা বেধে দিল আইসিসি। ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিল ক্রিকেটের নিয়ামক সংস্থা।

ন্যূনতম ১৫ বছর বয়স না হলে এখন থেকে আর কেউ আইসিসি অনুমোদিত কোনো ম্যাচ কিংবা টুর্নামেন্ট এমনকি অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও অংশ নিতে পারবেন না।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে, পুরুষ, নারী কিংবা অনূর্ধ্ব ক্রিকেটে এখন থেকে যে কোনও ক্রিকেটারের বয়স ন্যূনতম ১৫ হতে হবে। তবে বিশেষ পরিস্থিতিতে ছাড় রয়েছে। বিশেষ কোনো পরিস্থিতি তৈরি হলে আইসিসির পূর্ণ সদস্য দেশ যদি চায় ১৫ বছরের কম বয়সের কোনো ক্রিকেটারকে খেলাতে পারবে। সেক্ষেত্রে আইসিসির বেশ কিছু বিষয় বিবেচনা করে অনুমতি দেবে।

বিশেষ কোনো পরিস্থিতি সৃষ্টি হলে সদস্য দেশ আইসিসিতে আবেদন করতে পারবে ১৫ বছরের কম বয়সের ক্রিকেটারকে খেলানোর জন্য। সেক্ষেত্রে ক্রিকেটার হিসেবে তাঁর অভিজ্ঞতা কতটা, আন্তর্জাতিক ক্রিকেটে চাপ সামলানোর মতো যথেষ্ট মানসিক অবস্থা তৈরি হয়েছে কিনা এই সব বিষয়গুলি আইসিসির বিবেচনাধীন।

(ঢাকাটাইমস/২০ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :