পাকিস্তানে বন্ধ হতে পারে গুগল-ফেসবুক-টুইটার!

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০২০, ১৩:৫২ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২০, ১৩:১২

গুগল, ফেসবুক, টুইটারের মতো টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো পাকিস্তান থেকে ব্যবসা গুটিয়ে নিতে পারে। সম্প্রতি এসব প্রতিষ্ঠান পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে। কেননা, সম্প্রতি পাকিস্তান সরকার সিদ্ধান্ত নিয়েছে, যেকোনো ডিজিটাল কনটেন্ট সেন্সর করা হবে। পাকিস্তানের মতো ইসলামি দেশে বাকস্বাধীনতার চূড়ান্ত স্বাধীনতা থাকতে পারে না। বুধবার ওই সেন্সর করার ক্ষমতা দেওয়া হয়েছে এক সরকারি সংস্থাকে।

এনিয়ে এবার আসরে নেমেছে এসিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি)। এই সংস্থার সদস্য হলো গুগল, ফেসবুক, টুইটারসহ অন্যান্য ডিজিটাল প্লাটফর্ম। এআইসি টুইটারে এক বিবৃতি দিয়ে বলেছে, ইন্টারনেট কোম্পানিগুলোকে যেভাবে পাকিস্তান সরকার নিশানা করেছে তাতে আমরা শঙ্কিত। সরকারের অস্বচ্ছ পদ্ধতির সেন্সর নিয়ম চাপিয়ে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, এক সময়ে পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছিল টিকটক। সংস্থা তার কনটেন্ট সেন্সর করবে এই প্রতিশ্রুতি দেওয়ার পর তা আবার পাক সোশ্যাল মিডিয়ায় ফিরছে। পাকিস্তান সরকার সাফ জানিয়ে দিয়েছিল, এমন কোনো বিষয়বস্তু প্রচার করা যাবে না যা ইসলামবিরোধী, সন্ত্রাসবাদের সমর্থক, পর্নোগ্রাফি বা জাতীয় নিরাপত্তার পক্ষে ক্ষতিকর।

এআইসির পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তান সরকার কনটেন্ট সেন্সর করার যে পদ্ধতির কথা বলছে তাতে সাধারণ মানুষ স্বাভাবিকভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। এর ফলে পাকিস্তানের সঙ্গে অন্যান্য দেশের ডিজিটাল যোগাযোগ বন্ধ হয়ে যাবে। এভাবে চললে এআইসি সদস্যদের পক্ষে পাকিস্তানিদের জন্যে পরিষেবা দেওয়া অসম্ভব হয়ে পড়বে।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :