ধ্বংস হয়ে যাচ্ছে প্রত্নতাত্ত্বিক নিদর্শন ভীমের মায়ের আখাঁ

শাহিনুর রহমান, নীলফামারী (কিশোরগঞ্জ)
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০২০, ১২:১১

সংরক্ষণের অভাবে ধ্বংস হয়ে যাচ্ছে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন ভীমের মায়ের আখাঁ (ভীমের মায়ের চুলা) । একটি চক্র এর শেষ চিহ্নটুকুর মাটি কেটে বিক্রি করছে। প্রশাসনের নজরদারি না থাকায় এমনটি হচ্ছে বলে অভিযোগ রয়েছে। এলাকাবাসী এই ঐতিহাসিক স্থান রক্ষণাবেক্ষণসহ প্রয়োজনীয় সংস্কারের দাবি জানিয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা পরিষদের উত্তর পশ্চিম দিকে ২০০ মিটার দূরে পুটিমারী ইউনিয়নের কাচারীপাড়া গ্রামে অবস্থিত ভীমের মার আখাঁ। এটি তিন দিক থেকে উঁচু মাটির প্রাচীর দ্বারা বেষ্টিত একটি স্থাপনা, যার উপরের তিনটি স্থান অপেক্ষাকৃত উঁচু। এর ভেতরের অংশ গভীর ও বাইরের তিনদিক পরিখা বেষ্টিত। অযত্ন ও সংরক্ষণের অভাবে ধ্বংস হতে চলেছে এর আদি রুপ। আখাঁটির পূর্বদিকে গিয়ে দেখা যায়, একটি ভূমিদস্যু চক্র মাহিন্দ্র ট্রাকে করে এখানকার মাটি কেটে নিয়ে গিয়ে বিক্রি করছে।

স্থানীয় প্রবীণদের থেকে জানা গেছে, প্রায় কয়েকশ বছর আগে মহাভারতের পঞ্চপাণ্ডবদের মধ্যে দ্বিতীয় ভীম এ জায়গাটিতে অবস্থান নিয়ে যুদ্ধ পরিচালনা করতেন। ভীমের মা কুন্তিদেবী যুদ্ধে অংশগ্রহকারী যোদ্ধাদের রান্না করে খাওয়ানোর জন্য এখানে একটি চুলা তৈরি করেছিলেন। সেই চুলায় একসঙ্গে দশহাজার যোদ্ধার জন্য রান্নাবান্না করা যেত। পরবর্তীতে ইতিহাসের সাক্ষী স্বরুপ বিভিন্ন জায়গা থেকে লোকজন চুলাটি দেখতে আসেন। কিন্তু একটি চক্র চুলাটির চারদিক থেকে মাটি কেটে বিক্রি করায় এর অস্তিত্ব বিলীনের পথে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা রোকসানা বেগম জানান, ভিমের মায়ের চুলাটি সংস্কারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যারা ওই জায়গাটির মাটি কেটে বিক্রি করছে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম বারী পাইলট বলেন, ‘ইতিহাসকে সমৃদ্ধ করতে গেলে ঐতিহাসিক স্থান সংস্কারের কোন বিকল্প নেই। আমি বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :