Breaking news

  •    দশম ও দ্বাদশ শ্রেণির সপ্তাহে ছয় দিন ক্লাস
  •    রোজাতেও চলবে ক্লাস
  •    স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

বিশ্বের ‘সবচেয়ে শক্তিশালী’ অস্ত্র প্রদর্শন করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২১, ১৫:০০

উত্তর কোরিয়া সবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালেস্টিক মিসাইল (এসএলবিএম) প্রদর্শন করেছে। বৃহস্পতিবার রাতে ক্ষমতাসীন পার্টির কংগ্রেসের সমাপ্তির অংশ হিসেবে তারা এই ক্ষেপনাস্ত্র প্রদর্শন করে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে ওই ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্রকে বিশ্বের সবথেকে শক্তিশালী অস্ত্র হিসেবে উল্লেখ করা হয়।

গত মঙ্গলবার পিয়ংইয়ংয়ে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কংগ্রেস শুরু হয়। এই কংগ্রেসে কয়েক হাজার প্রতিনিধি যোগ দেন। এই পার্টি কংগ্রেসে আগামী পাঁচ বছরের জন্য উন্নয়ন পরিকল্পনা পেশ করা হয়।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের এই কংগ্রেস পাঁচ বছর পরে অনুষ্ঠিত হলো। কংগ্রেসের শুরুর দিন কিম জং উন এক বিরল স্বীকারোক্তি দেন। তিনি বলেন, ২০১৬ সালে যে অর্থনৈতিক লক্ষ্য সামনে রাখা হয়েছিল, অধিকাংশ ক্ষেত্রেই তা পূরণ করা যায়নি। এটাকে খুব কষ্টকর শিক্ষা এবং এর পুনরাবৃত্তি হওয়া উচিত নয় বলে উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার রাতে রাজধানী পিয়ংইয়ংয়ের কিম ইল সুং স্কয়ারে এক কুচকাওয়াজের ওই প্রদর্শীনিকে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএন এর খবরে বলা হয়, চত্বরে একের পর এক বিশ্বের সবথেকে শক্তিশালী অস্ত্র, সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্র প্রবেশ করতে থাকে; যেটা রেভুল্যুশনারী আর্মড ফোর্সের শক্তি প্রদর্শন করে।

কুচকাওয়াজে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে চামড়ার তৈরি কালো কোট ও মাথায় টুপি এবং হাতে গ্লোভস পড়া অবস্থায় দেখা গেছে। অনুষ্ঠানে তাকে হাত নাড়াতেও দেখা যায়।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের যে লেবেলযুক্ত করা হয় তাতে লেখা ছিল পুকগুকসং-৫ যেটা গত অক্টোবরে সামরিক প্যারেডে প্রদর্শন করা পুকগুকসং-৪ এর আপগ্রেড ভার্সন।

ক্যালিফোর্নিয়াভিত্তিক জেমস মার্টিন সেন্টারের গবেষক মিশেল ডুইটসম্যান যারা গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার রোধে কাজ করে তিনি বলেন, নতুন ক্ষেপণাস্ত্র দেখতে স্পষ্টত অধিকতর লম্বা।

দক্ষিণ কোরিয়ার ইভা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর লিফ এরিক ইজলে ওই প্যারেডকে উত্তেজনার উদ্দেশ্যে মনে করলেও দক্ষিণ কোরিয়ার জন্য সেটিকে উদ্বেগজনক লক্ষণ বলে মন্তব্য করেছেন।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/কেআই/কেআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :