উত্তর সিটির যে ২৬ হাসপাতালে দেয়া হচ্ছে টিকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪০

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার মোট ২৬টি কেন্দ্রে করোনার টিকা দেয়া হচ্ছে। প্রতিদিন সাড়ে ১৯ হাজার মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে উত্তর সিটি। তবে এই টিকা দেয়া হবে নিবন্ধন অনুযায়ী।

রবিবার উত্তর সিটির স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমদাদুল হক স্বাক্ষরিত এক তথ্য বিবরণীতে জানানো হয় এই তথ্য।

তথ্য বিবরণীতে বলা হয়, ২১টি সরকারি হাসপাতাল ও পাঁচটি ইউপিএইচসিএসডিপি’র আওতায় পরিচালিত মাতৃসদনে এই টিকা দেয়া হবে। এ কার্যক্রমে কাজ করবে টিকাদানকারী ১২১টি দল। প্রতি টিমে দুজন টিকাদানকারী ও চারজন স্বেচ্ছাসেবী কাজ করছেন।

প্রতিদিন ১৯ হাজার ৫০০ জনকে টিকা প্রদানের লক্ষ্য নিয়ে কাজ করছে নগর কর্তৃপক্ষ। তবে প্রতি কেন্দ্রে নিবন্ধন অনুযায়ী টিকা প্রদান করা হচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে কোভিড-১৯ টিকাদান কেন্দ্রেগুলো হচ্ছে-

বাংলাদেশ সংসদ সচিবালয় ক্লিনিক, ঢাকা ডেন্টাল কলেজ, ঢাকা শিশু হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতাল, কুয়েত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল, কুর্মিটোলা হাসপাতাল, লালকুঠি হাসপাতাল, মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার, জাতীয় বাতজ্বরজনিত হৃদরোগ প্রতিরোধ কেন্দ্র, জাতীয় বক্ষব্যাধি হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিউট ও হাসপাতাল, জাতীয় নাক, কান ও গলা ইনস্টিটিউট, জাতীয় কিডনি হাসপাতাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় অর্থপেডিক হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ ও হাসপাতাল, যক্ষা হাসপাতাল।

নগর মাতৃসদন-১, নয়াটোলা, মগবাজার; নগর মাতৃসদন-২, বাঁশবাড়ি, মোহাম্মদপুর; নগর মাতৃসদন-৩, নেকিবাড়ির টেক, মাজার রোড, মিরপুর; নগর মাতৃসদন-৪, পল্লবী এক্সটেনশন, মিরপুর; এবং নগর মাতৃসদন-৫, উত্তরা, সেক্টর-৬।

এদিকে সকালে মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টারে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা কোভিড-১৯ এর টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে তিনি বলেন, ‘এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। সারা বাংলাদেশে একযোগে করোনা ভাইরাসের টিকা দেয়া শুরু হয়েছে। সাধারণ মানুষের মধ্যে এ নিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে। টিকা গ্রহণের জন্য এই কেন্দ্র থেকে ৫১ জনকে এসএমএস পাঠানো হয়েছে। তবে এরা ছাড়া কেউ যদি এখানে আসেন সাথে সাথে রেজিস্ট্রেশন করে এসএমএস দিয়ে টিকা দেয়া হবে। ডিএনসিসির সকল কেন্দ্রে সকাল দশটায় একযোগে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। টিকা নেয়ার পর কারো কাছ থেকে পার্শ্ব প্রতিক্রিয়ার কোনো খবর পাওয়া যায়নি এখন পর্যন্ত। এটি সম্পূর্ণ নিরাপদ এবং কোভিড-১৯ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।‘

কোভিড-১৯ টিকা কার্যক্রম সফল করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

টিকার জন্য আবেদন পদ্ধতি

করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা‘ নামক ওয়েব পোর্টালে। ওয়েব ঠিকানাটি হলো- (www.surokkha.gov.bd)। এছাড়া অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করে টিকা গ্রহনের জন্য নিবন্ধন করা যাবে।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের নতুন সভাপতি অধ্যাপক মোহাম্মদ হোসেন

ঢাবি ছাত্রলীগের দুই নেতার বিরুদ্ধে চাঁদা দাবিতে লেগুনা ভাঙচুরের অভিযোগ

জঙ্গিমুক্ত দেশ চায় ওসি সালাহ উদ্দিনের পরিবার

জঙ্গি দমন করতে না পারলে পদ্মা সেতু-মেট্রোরেল হতো না: ডিএমপি কমিশনার

শ্রদ্ধা জানানো হচ্ছে ‘দীপ্ত শপথে’, ভাস্কর্যটি কোথায়, কাদের স্মরণে?

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, কমলাপুরে মধ্যরাত থেকে লাইনে মানুষ

ভুল স্বীকারে সংসার, সেই ভুলেই সব শেষ

শনিবার থেকে ড্রোন দিয়ে মশার উৎসস্থল খুঁজবে ডিএনসিসি

‘খাদ্যে বিষক্রিয়ায় বিশ্বব্যাপী বছরে মারা যায় সাড়ে ৪ লাখ মানুষ’

বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বাস্তবায়নে পুরস্কৃত ঢাকা ওয়াসা

এই বিভাগের সব খবর

শিরোনাম :