পঞ্চম ধাপে ভোটের জন্য প্রস্তুত ২৯ পৌরসভা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৩২ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২০:১০
ফাইল ছবি

পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় সুষ্ঠুভাবে নির্বাচন করার সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মেয়র ও কাউন্সিলরদের বেছে নেবেন এসব পৌরসভার ভোটাররা।

মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপিসহ কয়েকটি দল অংশ নিলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা ও ধানের শীষের প্রার্থীর মধ্যে।

রবিবারের নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে শেষ করতে সব ধরনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশন। এজন্য নির্বাচনী এলাকায় পুলিশ, র‍্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছেন।

গতকাল শুক্রবার মধ্যরাতে শেষ হয়েছে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। একইদিন দেশের চারটি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ১৪টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ভোটগ্রহণের সময় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন ছাড়াও ম্যাজিস্ট্রেটরা মাঠে নেমেছেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় গত ১৯ জানুয়ারি তফসিল ঘোষণা করা হয়। পরবর্তীতে অন্য ধাপ থেকে এ ধাপে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপরদিকে উচ্চ আদালতের রায়ের কারণে যশোর পৌরসভার ভোট স্থগিত করা হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সকল পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন।

ভোটগ্রহণের আগমুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন। সবমিলিয়ে ২৯টি পৌরসভায় রবিবার ভোট হতে যাচ্ছে। সবকটি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

সূত্র আরও জানিয়েছে, পঞ্চম ধাপের পৌরসভাগুলোতে মেয়র পদে একশ’ জন, সাধারণ ওয়ার্ডে এক হাজার ৩১৮ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৩৬৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব পৌরসভায় ৬৩৭টি ভোটকেন্দ্র ও চার হাজার ৩২৩টি ভোটকক্ষ রয়েছে। ভোটার রয়েছেন ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন, যাদের মধ্যে পুরুষ সাত লাখ সাত হাজার ৭৭৫জন ও নারী ৭ লাখ ২৭ হাজার ২৯৭জন। তবে এই হিসাব থেকে দেওয়ানগঞ্জ পৌরসভার হিসাব বাদ যাবে।

একইদিন চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড, ঝিনাইদহের শৌলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, পিরোজপুরের স্বরূপকাঠী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড এবং সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ভোট হবে। এছাড়া রাজশাহীর পবা, ফরিদপুরের মধুখালী এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :