সৌদি যুবরাজের বিচার হবে কি না জানা যাবে সোমবার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫৩

সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে খুনের দায়ে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের বিচার করা হবে কিনা বাইডেন প্রশাসন সেটা সোমবার জানাবে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার প্রশাসন সৌদি আরবকে নিয়ে সোমবার একটি ঘোষণা দিতে যাচ্ছে। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নির্দেশে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয় বলে বাইডেন প্রশাসন প্রকাশ করার পর এ বিষয়ে ঘোষণা দিতে যাচ্ছে ওয়াশিংটন।

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর সমালোচনার মুখে রয়েছে বাইডেন প্রশাসন। বিশেষ করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয়তে সৌদি যুবরাজের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেয়ার কারণে ক্ষোভ প্রকাশ করা হয়। সৌদি আরবের ব্যাপক ক্ষমতাধর যুবরাজকে শাস্তি দেয়ার বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেন, সৌদি আরবের সঙ্গে সাধারণভাবে যা করতে যাচ্ছি সে বিষয়ে সোমবার একটি ঘোষণা দেয়া হবে। প্রেসিডেন্ট বাইডেন এ ঘোষণার বিস্তারিত না জানালেও হোয়াইট হাউজের এক কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, গুরুত্বপূর্ণ কোনও পদক্ষেপের প্রত্যাশা করা হচ্ছে না। ওই কর্মকর্তা বলেন, শুক্রবার প্রশাসন একগুচ্ছ নতুন পদক্ষেপ নিয়েছে। প্রেসিডেন্ট সোমবারের যে ঘোষণার কথা বলেছেন তাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এসব পদক্ষেপের বিস্তারিত তুলে ধরতে পারে।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন।

শুরু থেকেই হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হচ্ছিল। সৌদি আরব প্রথমে এই হত্যার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপে খুনের কথা স্বীকার করে। তবে এখন পর্যন্ত মৃতদেহের সন্ধান দেয়নি সৌদি রাজপরিবার। সৌদি যুবরাজ প্রবাসে বসবাসকারী আরও কয়েকজন সাবেক সৌদি কর্মকর্তাকে হত্যার জন্য ঘাতক স্কোয়াড গঠন করেছেন বলে অভিযোগ রয়েছে।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৫৫ 

ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

এই বিভাগের সব খবর

শিরোনাম :