ইনফিনিক্স নোট ৮ আই

মোবাইল গেমিং ও ফটোগ্রাফির গেম-চেঞ্জার

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২১, ১৪:৩৭

বিগত কয়েক বছরে প্রযুক্তিগত পরিবর্তনের মধ্যদিয়ে স্মার্টফোন শিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীরা তাদের হাতে থাকা ফোনটি দিয়ে নিজেদের প্রয়োজনীয় সব কাজ করতে চান। এ লক্ষ্যে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য পারফরম্যান্স, ডিজাইন, ব্যাটারি, সফটওয়্যার এবং ক্যামেরার পাশাপাশি আরো উন্নত প্রযুক্তির মিড-রেঞ্জের “গেম-চেঞ্জার” হিসেবে অসাধারণ গেমিং এবং ফটোগ্রাফি অভিজ্ঞতা দিতে নোট ৮ আই নিয়ে এসেছে ইনফিনিক্স। সাশ্রয়ী মূল্যের অবিশ্বাস্যরকমের নতুন ডিভাইস হিসেবে, ইনফিনিক্সের নতুন ফোনটিতে অক্টা-কোর হেলিও জি৮০ প্রসেসর এবং মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেম টেকনোলজি, ৫২০০ এমএএইচ ব্যাটারি, ৬.৭৮ ইঞ্চির ইনফিনিটি-ও ডিসপ্লে, ৪৮ এমপি কোয়াড-ক্যামেরা সেটআপের সাথে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা নাইট ভিশন ফ্রন্ট শুটার রয়েছে।

ডিজাইন ও ডিসপ্লে

নতুন ইনফিনিক্স নোট ৮ আই-এর ডিজাইনের প্রথমে যে বিষয়টি দেখে আপনি চমকে যাবেন তা হলো এতে ইনফিনিক্সের আগের ফোনগুলোর নোট ৭ ও নোট ৮ মতো বৃত্তাকারাকৃতির ক্যামেরা ব্যবহার করা হয়নি। নোট সিরিজের অন্য ফোনগুলোর মতো ইনফিনিক্স নোট ৮ আই- এ ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি পাওয়ার বাটনের ঠিক পরেই রাখা হয়েছে যা ডিভাইসটিকে আরও আড়ম্বরপূর্ণ এবং ফোনটি আনলক করা সহজ করে দিবে। এবার আসা যাক ডিভাইসটির সামনের দিকের ডিজাইনের বিষয়ে, ফোনটির সম্মুখভাগে রয়েছে বিশাল ৬.৭৮ ইঞ্চির পাঞ্চহোল ইনফিনিটি-ও ডিসপ্লে। যাতে ৭২০x১৬৪০ পিক্সেল এবং ২৫৮পিপিআই পিক্সেলের ডেনসিটি পাওয়া যাবে। এ ডিসপ্লের কারণে সেলফি ক্যামেরা ব্যবহারে কোনো রকমের বাধার মুখে পড়তে হবে না। এর স্ক্রিনের চারপাশে থাকা স্পোর্টস মডারেট বেজেল এবং রিফাইন্ড ডায়মন্ড শেইপ রিয়ার ডিজাইন আপনাকে আরো স্বাচ্ছন্দ্য এনে দিবে এবং আপনার হাতের মুঠোয় সহজেই রাখতে পারবেন।

ক্যামেরা ও সিকিউরিটি

ফোনটির ক্যামেরা অংশে ইনফিনিক্স নোট ৮ আই-এ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরসহ দৃষ্টিনন্দন ডিজাইন ও টেকসই বডির একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। প্রধান ক্যামেরা ছাড়াও পেছনের অংশে একটি ২ এমপি ডেপথ ক্যামেরা এবং ২ মেগাপিক্সলের ম্যাক্রো ক্যামেরা যুক্ত রয়েছে। ফোনাটির সম্মুখভাগে, আল্ট্রা নাইট ভিশনসহ পাঞ্চহোল কাটআউটের ভিতরে বসানো ৮ এমপির সেলফি শ্যুটার দিয়ে কম আলোতে উজ্জ্বল ছবি তোলা যাবে। ডিভাইসটিতে বায়োমেট্রিক অথেনটিকেশনের জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আনলক রয়েছে। ইনফিনিক্সের নিজস্ব এআই অ্যালগরিদম চালিত নোট ৮ আই ফোনটিতে থাকা আই-ট্রেকিং অটোফোকাস ছবিগুলোকে আরো স্বাভাবিকভাবে ফুটিয়ে তোলবে। ডিভাইসের অনন্য আলগরিদমের কারণে কোনো ধরনের বাড়তি চেষ্টা ছাড়াই আপনার রেকর্ড করা ভিডিওগুলো আকর্ষণীয় ও উন্নত মানের হবে। হাই-রেজ্যুলেশনের ক্যামেরাগুলো দিয়ে আপনার ধারণ করা প্রতিটি রাতের দৃশ্যকে স্মরণীয় করে তোলবে।

পারফরম্যান্স ও স্টোরেজ

অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮০ প্রসেসরের সাথে থাকা মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেম টেকনোলজির কারণে ইনফিনিক্সর আগের ফোন নোট ৭ তে ব্যবহার করা হেলিও জি৭০ চিপসেট থেকে ১৪ শতাংশ বেশি জিপিইউ ইমেজ রেন্ডারিং এবং ৩৫ ভাগেরও বেশি এএনটিইউটিইউ বেঞ্চমার্ক স্কোর পাওয়া যাবে। যার ফলে এ ডিভাইসটি বিশেষত এলিট গেমারদের টার্গেট করে তৈরি করা হয়েছে। মাল্টিটাস্কিং এবং দ্রুত কাজ করার সুবিধা দিতে এবং ব্যবহারকারীদের ফাইল, গেমস, অ্যাপস এবং মিডিয়া ফাইল জমা রাখার জন্য ইনফিনিক্স নোট ৮ আই তে ৬৪ গিগাবাইটের ইন্টারনাল স্টোরেজ রয়েছে। আরো জটিল কাজ করার জন্য এতে একটি অতিরিক্ত মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ২৫৬ গিগাবাইট পর্যন্ত মেমরি বাড়ানোর সুবিধা পাওয়া যাবে। ফলে, আপনি ফোনটি কিনে নেয়ার পর যেখান থেকে চান সেখান থেকেই কাজ করতে পারবেন।

ব্যাটারি ও কানেক্টিভিটি

ব্যাটারির ক্ষেত্রেও বড় ধরনের উৎকর্ষ নিয়ে এসেছে ইনফিনিক্স। ব্যাটারির স্থায়িত্ব বাড়াতে নতুন ফোনটিতে ‘পাওয়ার ম্যারাথন প্রযুক্তির’ বিশাল ৫২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের (এমএএইচ) ব্যাটারি রয়েছে। নতুন ফোনটির বিশাল ব্যাটারি চার্জ দেওয়ার ক্ষেত্রে আপনার সময় যেনো নষ্ট না হয় সে ব্যবস্থাও করা হয়েছে। এতে থাকা টাইপ-সি পোর্টের চার্জিং পয়েন্টের মাধ্যমে ১৮ডব্লিউ সুপার ফাস্ট সুবিধা পাওয়া যাবে। কনেক্টিভিটির ক্ষেত্রে ইনফিনিক্স নোট ৮ আই ফোনটিতে ওয়াই-ফাই ৮০২.১১, জিপিএস, মোবাইল হটস্পট, ব্লুটুথ ভি ৫.০০, ইউএসবি ওটিজি, ইউএসবি টাইপ-সি, ৩জি, ৪জি এবং ৩.৫ মিমি অডিও জ্যাক রয়েছে।

সফটওয়্যার

ইনফিনিক্স নোট ৮ আই ফোনটি অ্যান্ড্রয়েড ১০ চালিত উন্নত এক্সওএস রয়েছে। এতে অ্যান্ড্রয়েড ১০ এর বেশিরভাগ ফিচার যেমন ডার্ক মোড, গেসচার নেভিগেশন, ওয়াই-ফাই শেয়ার, নিউ মিডিয়া কন্ট্রোল, উন্নত প্রাইভেসি, ইনবিল্ট স্ক্রিন রেকর্ডার এবং আরও অনেক কিছুর সুবিধা পাওয়া যাবে।

দাম

বিশেষ সব উন্নত ফিচার ও ক্ষমতার ইনফিনিক্স নোট ৮ আই ফোনটি বাংলাদেশের বাজারে মাত্র ১৪,৯৯০ টাকায় আইস ডায়মন্ড, ওবিসিডিয়ান ব্ল্যাক এবং ট্রাংকুইল ব্লু রঙে পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :